বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:২২ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
হারানোর পথে ধামাইল নৃত্য-গান

হারানোর পথে ধামাইল নৃত্য-গান

ছায়াদ হোসেন সবুজ:: আধুনিক সভ্যতার স্রোতে ভাসতে ভাসতে মানুষও হয়ে উঠেছে অত্যাধুনিক,মানুষের এমন অগ্রগতিতে সবাই ভুলতে বসেছে প্রাচীন লোক সংস্কৃতিকে, মানুষ ভুলতে বসেছে ঐতিহ্যর ধারক ও বাহক গ্রামীন লোক সংস্কৃতি ধামাইল গান কে। আধুনিকতার স্পর্শে এসে এখন সবসময় বিয়ে কিংবা সামাজিক অনুষ্ঠানে ধামাইল গানের পরিবর্তে বাজানো হচ্ছে ডিস্কো গান,হিন্দি গান, আধুনিক গান ইত্যাদি। যার ধরুন দিন দিন আমরা হয়ে উঠছি সংস্কৃতি বিচ্ছিন্ন ,আমরা বের হয়ে যাচ্ছি ঐতিহ্যকে ধারন ও লালন করা থেকে।

একসময় সিলেট -সুনামগঞ্জের মুসলিম, হিন্দু প্রায় সব বিয়ের অনুষ্ঠানের অবধারিত অনুষঙ্গ ছিলো ধামাইল গান ও নাচ। বিয়ের সঙ্গে এসব লোক আনুষ্ঠানিকতার সম্পর্ক এতোটাই ওতপ্রোত ছিলো যে, বিয়ের তারিখ নির্ধারিত হওয়ার পর থেকেই বাড়ির নারীরা উঠোনে দল বেঁধে নাচে গানে সরগরম রাখতেন পুরো মহল্লা। কালের স্রোতে আবহমান বাংলার লোক ঐতিহ্যের অংশ ধামাইল গান ও নাচ হারিয়ে যেতে বসেছে।

লোকসঙ্গীতের পুরোধা পুরুষ রাধারমণ দত্তকে বলা হয় এই ধামাইল গান ও নাচের প্রবর্তক। এক সময় হিন্দু সম্প্রদায়ের লোকজনের বিয়ের অনুষ্ঠানে ধামাইল গানের আয়োজন করা হতো। পরবর্তীতে এটি সার্বজনীন রূপ লাভ করে। ধামাইল গান মূলতঃ নৃত্য সংবলিত এক অনবদ্য পরিবেশনা। ধামাইল নাচের অন্যতম বিশেষত্ব হচ্ছে এই পরিবেশনায় শুধু নারীরাই অংশগ্রহণ করে থাকে। তবে শখের বশে পুরুষদেরকেও মাঝে মাঝে ধামাইল গান পরিবেশন করতে দেখা যায়।ধামাইলের জন্য ১০ থেকে ২০জন নারী বাড়ির প্রাঙ্গনের উন্মূক্ত স্থানে গোলাকার দাঁড়িয়ে গানের তালে তালে ঘুরে করতালিতে গীত সহযোগে এই নাচ পরিবেশন করতেন।

বিয়ের অনুষ্ঠানে আয়োজিত ধামাইল নাচ ও গান যেহেতু একটি বিশেষ সর্ম্পকের ব্যক্তিকে কেন্দ্র করে পরিবেশিত হয়, তাই এ নাচে শ্যালিকা, ভাইয়ের বউ(বৌদি)দাদি, নানী সর্ম্পকের মহিলারাই অংশগ্রহণ করে থাকেন। যাকে উপলক্ষ করে এ গান-নাচের আয়োজন করা হয় তার সম্পর্কের মা-(চাচি)কাকী-মামী, এরকম কেউ এই পরিবেশনায় অংশগ্রহণে রয়েছে কড়া বিধি-নিষেধ!

তবে বিভিন্ন পূজা-পার্বন-উৎসবে যেহেতু বাঁধাধরা কোনো নিয়ম নেই তাই ধামাইল নাচের সময় সব মহিলাই সমানভাবে অংশগ্রহণের সুযোগ লাভ করেন। আর শিশুদের অন্নপ্রাশনের সময় শিশুর মা-মামি-কাকী-দাদি-বোন-মাসি-পিসি-পাড়া-প্রতিবেশী সবাই অংশগ্রহণ করেন এবং শিশুকে নিয়ে মেতে ওঠেন আনন্দ-ফুর্তিতে ।

ধামাইল নাচ পরিবেশনের জন্য বিশেষ কোনো স্থান কিংবা মঞ্চের প্রয়োজন পড়ে না। গ্রামাঞ্চলে ধামাইল গান ও নৃত্যে এক সার্বজনীন উৎসব আবহ তৈরি করতো। ছোট-বড়, ধনী-দরিদ্র নির্বিশেষে সকল শ্রেণীর নারীরা মিলে সমবেতভাবে এই গান পরিবেশন করতেন।

বিশেয়ায়িত গ্রামীণ এই নৃত্যগীতি পরিবেশনে কোনো ধরনের বাদ্যযন্ত্রেরও প্রয়োজন হতো না। শিল্পীদের ছন্দময় করতালির মধ্যমে সমবেত টানা সুর, তাল এবং লয়ের সমন্বয়ে এই নাচ পরিবেশিত হতো। ধামাইল নাচের একটি আকর্ষণীয় অংশে ভাটিয়াল এবং উল্টো ভাটিয়াল নৃত্য করা হতো। এক্ষেত্রে নাচের দলটি দুই ভাগে বিভক্ত হয়ে পরস্পর বিভক্ত দুটি দল একবার কাছে এগিয়ে পর মুহূর্তে দূরে সরে যায়। যখন কাছে এগিয়ে আসে তখন তাকে ভাটিয়াল বলে, আর যখন দূরে সরে যায় তখন তাকে উল্টো ভাটিয়াল বলে। হাততালি আর করতালি যাই বলা হোক না কেন এই গানের মধ্যে করতালির মধ্য দিয়ে প্রাণের সঞ্চার হয়। চরম বা শেষ মুহূর্তে করতালির পরিমাণ ক্রমাগত বাড়তে থাকে। দুই-তিন-চার করে একপর্যায়ে করতালির পরিমাণ চরমে পৌঁছে ধামাইল নাচ ও গান শেষ হয়।

হিন্দু সম্প্রদায়ের অনুষ্ঠানে আয়োজিত ধামাইল গান শেষ হওয়ার পর উপস্থিত নারী দর্শকরা উলুধ্বনি বা মঙ্গলধ্বনি দেন। বৃহত্তর সিলেট-সুনামগঞ্জ ছাড়াও দেশের বিভিন্ন অঞ্চলে ধামাইল গানের প্রচলন ছিল।এখন আর সেই ঐতিহ্যর ধারক ও বাহক ধামাইল গান আর শুনা যায়না। আগে যেখানে ধামাইলে শুধু ঢোল ও কাশা বাদ্যযন্ত্র হিসেবে ব্যবহৃত হত এখন সেখানে অন্যান্য যন্ত্রও ব্যবহৃত হচ্ছে। পাল্টে দেওয়া হচ্ছে গানের সুর ও কথা, এই সব কারণে ধামাইল তার স্বকীয়তা হারাচ্ছে। এসব কারণে হারিয়ে যেতে বসেছে গ্রামীণ এই লোক সংস্কৃতিটি,আর মানুষের অপারগতার মনোভাব বাড়ছে দিন দিন।তবে এই ধামাইল গানকে বাচিয়ে রাখতে মাঠে ঘাটে কাজ করে যাচ্ছে দক্ষিণ সুনামগঞ্জ উদীচী শিল্পীগোষ্ঠী ও সিলেট বিভাগীয় ধামাইল উন্নয়ন পরিষদ নামক সংগঠন।

এ বিষয়ে জানতে গেলে উপজেলা দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি ও বিভাগীয় ধামাইল উন্নয়ন পরিষদের সাংগঠনিক সম্পাদক শ্যামল দেব বলেন,ধামাইল নৃত্য-গানকে বাচিয়ে রাখতে আমরা কাজ করে যাচ্ছি।আর আমি ধামাইলের উন্নয়নে কাজ করছি বিগত ২০ বছর ধরে।উপজেলায় বিভিন্ন গ্রাম ও ইউনিয়ন নিয়ে টিম গঠন করে ধামাইলের জন্য চালিয়ে যাচ্ছি আমাদের অবিরত কার্যক্রম। আমি আশা করি আমরা ঐতিহ্যর ধারক ও বাহক ধামাইলকে বাঁচিয়ে রাখতে সক্ষম হব। তাই আসুন ঐতিহ্যেের বাহক গ্রামীন এই লোকসংস্কৃতিকে বাচিয়ে রাখি আজীবন। আর আমরা হয়ে উঠি সংস্কৃতিমনা।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com