বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:৫১ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
দোয়ারাবাজারে চিলাই নদী পারাপারে বাঁশের সাকোই ভরসা

দোয়ারাবাজারে চিলাই নদী পারাপারে বাঁশের সাকোই ভরসা

এম এ মোতালিব ভুইয়া:: দোয়ারাবাজারের চিলাই নদী পারাপারে বাঁশের সাকোই এলাকাবাসীর ভরসা। প্রতিদিনই উপজেলার বাংলাবাজার ও বোগলা ইউনিয়নের শত শত স্থানীয় জনসাধারন যাতায়াত করেন। ঝুঁকিপূর্ণ হলেও বাঁশের এই সাকোতে লোকজন রিকশা ও মোটরসাইকেল নিয়ে পারাপার হচ্ছেন। দুই ইউনিয়নবাসী এখানে একটি সেতু নির্মানের জন্য সংশিষ্ট কর্তৃপক্ষের বরাবরে আবেদন-নিবেদন করেও সুফল পাচ্ছেন না।

স্থানীয় এলাকাবাসী জানান, চিলাই নদীর এপারে বাংলাবাজার ইউনিয়নের উরুরগাঁও আর নদীর ওপারে বোগলা ইউনিয়নের সোনাছড়া গ্রাম। বাঁশের তৈরী এই সেতু দিয়ে প্রতিদিন বাগমাড়া, কিরনপাড়া, বালুছড়া, তেরাগুড়ি. কান্দারগাঁও, রামনগর, উরুরগাঁওসহ এই অঞ্চলের ছাত্র-ছাত্রী, কৃষক, দিনমজুর, ব্যবসায়ীসহ নানা শ্রেনী-পেশার লোকজন যাতায়াত করেন।

ভোর থেকে রাত ১০টা পর্যন্ত এই সেতু দিয়ে লোকজন চলাচল করেন। এই সাকো দিয়ে রোগলা ও বাংলাবাজার ইউনিয়ন ছাড়াও বিভিন্ন প্রয়োজনে লক্ষিপুর ও সুরমা ইউনিয়নের লোকজনও যাতায়াত করে থাকেন।

পাকা সেতু না থাকায় কৃষকদের উৎপাদিত কৃষি পন্য বাজারজাত করনে দেখা দিচ্ছে নানা সমস্যা। ফলে সময় মতো কৃষিজাত পন্য বাজারজাত করতে না পারায় আর্থিক ভাবে লোকসানের মুখোমুখি হন স্থানীয় কৃষকরা।

প্রতিদিন জীবনের ঝুঁকি নিয়ে বিভিন্ন গ্রামের কোমলমতি শিক্ষার্থী, চাকরিজীবী, ব্যবসায়ী, কৃষকসহ শত শত লোকজন বাঁশের সাঁকো দিয়ে যাতায়াত করেন।

বৃষ্টিতে সাকো ভিজে চলাচলের সময় পা পিছলে পড়ে গিয়ে আহত হওয়ার ঘটনা প্রায়ই ঘটে। এমন ঘটনা যেন গা সওয়া হয়ে গেছে সবার। এই দুরবস্থা দেখার যেন কেউ নেই এখানে।

চলতি বছরে চিলাই নদী পারাপারে রামনগর গ্রামের নাসির উদ্দিন ৫০হাজার টাকায় বোগলা ইউনিয়ন পরিষদ থেকে ইজারা নিয়েছেন।

তিনি ইজারা নিয়ে চিলাই নদীর উপর বাঁশ দিয়ে তৈরী করেছেন সাকো। নদী পার হতে ইজারাদার জনপ্রতি ৫টাকা, মোটরসাইকেল ও রিকশা পারাপারে ১০টাকা নিচ্ছেন।

উরুরগাঁও গ্রামের কৃষক হুমাউন কবির ও আজিজুল হক বলেন, শুকনো মৌসুমে এই বাঁশের সাকো দিয়ে কষ্ট করে নদী পারাপার হলেও বর্ষা মৌসুমে এই অঞ্চলের লোকজনের নদী পারাপারে দূর্ভোগের মাত্রা বেড়ে যায়। তখন বাধ্য হয়েই নৌকায় নদী পারি দিতে হয়।

বোগলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আরিফুল ইসলাম জুয়েল জানান, এখানে একটি সেতু নির্মানের দাবী দীর্ঘদিনের। স্থানীয় জনসাধারনের ভোগান্তির বিষয়টি বিবেচনায় রেখে একটি পাকা সেতু নির্মান করা একান্ত প্রয়োজন।

দোয়ারাবাজার উপজেলা পরিষদের চেয়ারম্যান ইদ্রিস আলী (বীর প্রতীক) বলেন, বাঁশের সাকোর কারনে সব শ্রেনীর লোকজন দূর্ভোগের স্বীকার। চিলাই নদীর উপর পাকা সেতু নির্মানের প্রক্রিয়া চলছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com