বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৩:০৩ অপরাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
সিলেট জেলা স্টেডিয়াম তুমি কার?

সিলেট জেলা স্টেডিয়াম তুমি কার?

স্পোর্টস ডেস্ক::
চার বছর আগে সিলেট কাঁপিয়ে দিয়েছিল একটি ফুটবল ম্যাচ। ২০১৪ সালের ২৯ আগস্ট বাংলাদেশ ও নেপালের মধ্যকার ফিফা ফ্রেন্ডলি ম্যাচকে কেন্দ্র করে ফুটবলের নগরীতে পরিণত হয়েছিল সিলেট। বঙ্গবন্ধু গোল্ডকাপের ২০১৫ সালের আসরের ম্যাচ ঘিরেও ফুটবল উম্মাদনা তৈরি হয়েছিল সিলেটে। এমন কী সাফ কিশোর চ্যাম্পিয়নশিপ নিয়ে সিলেটবাসীর উচ্ছ্বাসের কমতি ছিল না। সিলেটের মানুষ যে ফুটবল পাগল তার আরেকটি উদাহরণ বঙ্গবন্ধু গোল্ডকাপের চলমান আসর। বাংলাদেশের দুই ম্যাচে হাজার হাজার দর্শকের জায়গা হয়নি গ্যালারিতে।
সিলেটে ফুটবল মানেই দর্শককের উন্মাদনা। অথচ সিলেটের ফুটবলের প্রধান এবং একমাত্র এ স্টেডিয়ামে ফুটবলই আয়োজন করতে হয় আরো দুই খেলা ক্রিকেট ও হকির সঙ্গে ভাগাভাগি করে। যে কারণে ঘরোয়া ফুটবল আসরগুলো সময়মতো শুরু ও শেষ করতে পারেন না জেলার ক্রীড়া সংগঠকরা।
সিলেট জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহি উদ্দিন সেলিম বলছিলেন,‘এ স্টেডিয়ামের গ্যালারি তৈরি করা হয়েছে। কিন্তু মাঠ সংস্কারের কোনো ব্যবস্থা নেই। সিলেট বৃষ্টিপ্রবণ এলাকা। ৬ মাস আমরা এ মাঠে কোনো খেলাই আয়োজন করতে পারি না বৃষ্টির কারণে। ৬ মাস আবার ভাগাভাগি করতে হয় ক্রিকেট ও হকির সঙ্গে। ১০ টি করে দল আছে প্রিমিয়ার, প্রথম বিভাগ ও দ্বিতীয় বিভাগ ফুটবল লিগে। প্রথম ও দ্বিতীয় বিভাগ ক্রিকেট এবং প্রথম বিভাগ হকি লিগও করতে হয় এখানে।’
সিলেট বিভাগীয় স্টেডিয়াম আধুনিক করে তৈরি করা হয়েছে ক্রিকেটের জন্য। জাতীয় ক্রীড়া পরিষদের সম্পদ এখন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের তত্ত্বাবধানে। স্টেডিয়াম ক্রিকেটের হলেও সেখানে খেলার সুযোগ পাননা সিলেটের ঘরোয়া আসরে খেলা ক্রিকেটাররা। আন্তর্জাতিক ম্যাচ ছাড়া বাকি সময় অলস পড়ে থাকে সিলেটের আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম।
অথচ সিলেট জেলা স্টেডিয়াম বছরের ৬ মাস ভাগাভাগি করে ব্যবহার হয় ফুটবল, ক্রিকেট ও হকির জন্য। ক্রিকেটের আলাদা স্টেডিয়াম থাকলেও তার ধারেকাছে যেতে পারেন না স্থানীয় প্রথম বিভাগ ও দ্বিতীয় বিভাগ খেলা ক্রিকেটাররা। সিলেট জেলা ক্রীড়া সংস্থার এক কর্মকর্তা ক্ষোভের সঙ্গে বললেন ‘ওই স্টেডিয়াম তো লখীন্দরের বাসর ঘরের মতো। কাঁচ দিয়ে আড়াল করে রাখা হয় মাসের পর মাস। কালে-ভদ্রে আন্তর্জাতিক ম্যাচ হয়। বাকি সময় অলস পড়ে থাকে এ স্টেডিয়াম।’
সিলেটের ক্রীড়া চর্চা অতি পুরোনো। জেলা স্টেডিয়ামটি দাঁড়িয়ে আছে শতবর্ষের স্বাক্ষী হয়ে। ৭১ বছর আগে এখানে ক্রীড়া কার্যক্রম শুরু হয়েছিল সিলেট মহাকুমা ক্রীড়া সংস্থা প্রতিষ্ঠার মাধ্যমে। যার নাম এখন সিলেট জেলা ক্রীড়া সংস্থা।
ঐতিহাসিক এ স্টেডিয়ামে এখন গ্যলারি স্থাপন করা হয়েছে। ২৫ হাজারের মতো দর্শক গ্যালারিতে বসে খেলা দেখতে পারেন। ভিভিআইপি ও ভিআইপি মিলে আছে আরো ২১৩ টি আসন। সিলেট শহরেই খেলাধূলার জন্য আছে আরো দুটি জায়গা। একটি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের নামে ক্রীড়া কমপ্লেক্স। আরেকটি শেখ রাসেল মিনি স্টেডিয়াম। কিন্তু ফুটবলের কাজে আসছে না এর কোনোটিই।
ভাগাভাগির কারণে গত মৌসুমের প্রিমিয়ার ফুটবল লিগ শেষ করতে হয়েছে এবার জানুয়ারিতে। ফেব্রুয়ারি-মার্চে প্রথম বিভাগ ক্রিকেট লিগ শেষ হওয়ার পরে এপ্রিলে দ্বিতীয় বিভাগ ক্রিকেট শুরু করলেও তা শেষ হয়নি- এখনো চারটি ম্যাচ বাকি। মাঠ নিয়ে এ টানাটানির কারণে এবার হয়নি হকি লিগ। সিলেটে হকি লিগটা নিয়মতিই ছিল। এখন মাঠ সমস্যাটায় মৌসুমজটে পড়েছে দেশের অন্যতম প্রধান এ খেলাটি।
সিলেট জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক, বাফুফের নির্বাহী কমিটির সদস্য ও সিলেট জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি মাহি উদ্দিন আহমেদ সেলিম এ স্টেডিয়ামকে পেতে চান শুধু ফুটবলের জন্য, ‘ঘরোয়া ক্রিকট যদি ক্রিকেট স্টেডিয়ামে আয়োজন করা হতো তাহলে আমরা স্বাচ্ছন্দেই জেলা স্টেডিয়ামে ফুটবল আয়োজন করতে পারতাম। এমন কী হকিও আয়োজনে সমস্যা হতো না। কারণ, ক্রিকেট করলে মাঠের মাঝে পিচ বানাতে হয়। মাঠ আবার ফুটবল ও হকির উপযোগী করতে সময় লাগে। বৃষ্টি হলে তো আরো সমস্যা। এ জন্য আমার দাবি এ স্টেডিয়ামকে শুধুই ফুটবলের জন্য দেয়া হোক।’

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com