শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:৪৩ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
আশ্বিনের চাঁদের আলোয় ভেসে আসা একটি পরী -মুহাম্মদ শাহজাহান

আশ্বিনের চাঁদের আলোয় ভেসে আসা একটি পরী -মুহাম্মদ শাহজাহান

আজি ধানের খেতে রৌদ্র ছায়ায়
লুকোচুরির খেলা
নীল আকাশে কে ভাসালে
সাদা মেঘের ভেলা। ….

বর্ষাকন্যা অশ্রুসজল চোখে বিদায় নেয় শ্রাবণে। ভাদ্রের আকাশে গনগনে সূর্যের আলোয় চোখ টাটায়; তবুও প্রকৃতির কানে কানে কে যেন ঘোষণা করে শরতের আগমন বার্তা। ষড়ঋতুর দেশ আমাদের বাংলাদেশ; ভাদ্র আর আশ্বিনের সঙ্গী করে বাংলা দিনপঞ্জিকার তৃতীয় ঋতু হিসেবে আগমন ঘটে শরতের। বলা যায়- শরৎ বাংলার ঋতু পরিক্রমায় সবচেয়ে মোহনীয় ঋতু।

ঝকঝকে সোনাঝরা রোদ, গাঢ় নীল আকাশ; এদিক থেকে ওদিকে ওড়ে যায় শুভ্র মেঘের দল। এই মেঘ, এই রোদ! প্রকৃতির এমন দুষ্টুমি শুধু শরতেই দেখা মিলে। আকাশের নীলিমা বর্ষা বিদায়ের জানান দেয়; স্যাঁতসেঁতে প্রকৃতির বিষণ্ণতার পর শরৎ আসে সজীবতা আর পরিচ্ছন্নতা নিয়ে। শরতের শান্ত স্নিগ্ধ কোমল রূপ; চারপাশে ছড়িয়ে দেয় শুধু নির্মল আনন্দ ও অনাবিল উচ্ছ্বাস। আকাশে অপূর্ব রঙের খেলা; নীলাকাশে ভেসে বেড়ায় সাদা মেঘেরবেলা। নান্দনিক সৌন্দর্য্যরে সূর্যোদয়, নরম রোদেলা সকাল; সূর্যাস্তে পশ্চিম আকাশে হরহামেশাই দেখা মিলে রঙের অপূর্ব কারুকার্য, যেন খেয়ালী শিশুর ছবি আঁকার বিশাল এক ক্যানভাস।

শরতে ফুটে শিউলী, কামিনী, বেলী, দোলনচাঁপার মত বিখ্যাতসব ফুল। ভোরে শিউলি তলায় গেলে চোখে পড়ে হালকা শিশিরে ভেজা দূর্বাঘাস আর তার ওপর ছড়িয়ে আছে সাদা আর জাফরান রং মেশানো রাশি রাশি শিউলিফুল। শিউলি তলার ভোরের এই সুরভিত বাতাস মনে বইয়ে দেয় আনন্দের বন্যা। নদীর দু’কূল ভরে ওঠে শুভ্র কাঁশফুলে। নরম বাতাসের ছোঁয়ায় আপন মনে নেচে ওঠে কাশফুল। প্রকৃতির মুখে সারাক্ষণ লেগে থাকে শুভ্র কাঁশফুলের নির্মল হাসি। বিল-ঝিল ছেঁয়ে যায় রাতের নীলাকাশের গ্রহ-নক্ষত্রের মতো ফুটে থাকে শাপলা-শালুকে; আমন ধানের সবুজ চারার ওপর ঢেউ খেলে যায় উদাসী হাওয়া। শরতের মোহনীয় চাঁদনী রাত, মায়াবী পরিবেশ; আঁধারের বুক চিরে মিটমিটে আলো ছড়িয়ে উড়ে বেড়ায় জোনাকীর ঝাঁক। অপূর্ব নয়নাভিরাম প্রাকৃতিক দৃশ্য! শরতের এই স্নিগ্ধ মনোরম প্রকৃতি জীবনে বুলিয়ে দেয় প্রশান্তির আমেজ ।

শৈশব-কৈশোরের স্মৃতিবিজরিত আশ্বিন মাসের ভরা পূর্ণিমার রাত; পূর্বাকাশে বিশাল গোলাকার রূপালী চাঁদ। পূর্ণ যৈবন প্রাপ্ত চাঁদের গাঁ থেকে পৃথিবীর বুকে উপছে পড়ছে রূপালী জোছনা। আজ রাত যেন বান ডেকেছে জোছনার; রূপালী চাঁদের আলোয় ভেসে যাচ্ছে ঘর-বাড়ি। হয়তবা রাত আটটা হবে, পড়ার টেবিলে বই সামনে নিয়ে মাথা দুলিয়ে দুলিয়ে পড়ছি- বাঁশবাগানের মাথার উপর চাঁদ উঠেছে ঐ, মাগো আমার শ্লোক বলার কাজলা দিদি কই ……..। জানালার ফাঁক গলে এক টুকরো চাঁদের আলো টিকরে পড়ছে টেবিলে, এতেই কূপিবাতির আলো লজ্জা পেয়ে মুখ ঢেকেছে। পাঠে কি আর মন বসে; তারপর কে যেন এসে চুপিচুপি বলে গেল- ‘এমন চাঁদের আলো মরি যদি সেও ভালো, সে মরন স্বর্গসম।’ গুটিসুটি পায়ে বারান্দায় এসে দাড়ালাম, মনে হলো আমাদের উঠোন থেকে রূপালী তরল জোছনা ছড়িয়ে পড়ছে সকলের উঠোনে। ছোট ছোট পা ফেলে বারিন্দা থেকে নেমে এলাম; মনে হলো পা যেন হাটু পর্যন্ত ধেবে গেল রূপালী জোছনায়, টেনে তুলতে হয়তবা কষ্ট হবে। দেখতে দেখতে বেশ কজন দুষ্ট শিশু মিলে গেলাম; এমন চাঁদনী পশর রাতে কারইবা ঘুম আসে!

চাঁদের আলোয় শুরু হলো শিশুদের দুষ্টুমীভরা খেলা- কানামাছি। এক সময় সে খেলার সমাপ্তি হলো; কে একজন হাঠাৎ ঘোষণা দিল- চাঁদ মামা তার সাথে সাথেই নাকি পথ চলেন। শুরু হলো চাঁদ মামার সাথে আমাদের আত্মীয়তার খেলা; চাঁদ মামা তার কোন ভাগ্না-ভাগ্নীর পথ চলার সঙ্গী হন। মিলু চাঁদ মামার দিকে মুখ করে উত্তর দিকে হাঁটছে মামা তার সাথে উত্তর দিকে চলছেন। রুমি চাঁদ মামার দিকে মুখ করে দক্ষিণ দিকে হাঁটছে চাঁদ মামাও নাকি তার সঙ্গেই আছেন। আমিও হাঁটছি দেখি চাঁদ মামা হাসি মুখে আমার সাথেও আছেন। এভাবেই আমরা একেক জন একেক দিকে হাটছি, চাঁদ মামা বিনা বাক্য ব্যয়ে আমাদের সবার সাথেই চলতে থাকেন; এতে তার কোন ক্লান্তি কিংবা অসম্মতি নেই। এক সময় শিশুদের মধ্যে শুরু হলো মিছেমিছি তর্ক- চাঁদ মামা কার সাথে চলেন, তিনি আসলে কার মামা।

মিলু বলছে- চাঁদ মামা তার মামা, সপ্না বলছে- চাঁদ মামা তার, তার সঙ্গেই সব সময় চলেন। রুমি বলছে- চাঁদ তার মামা, সে যেদিকে যায় চাঁদ মামা সেদিকেই যান। আমি বলে উঠলাম- চাঁদ মামা আমার মামা, আমি ঘরে ঢুকলে চাঁদ মামা আমার সাথে সাথে আমাদের ঘরে ঢুকে যাবেন। দেখবি? মুখের কথা শেষ হওয়ার পূর্বেই কে একজন হঠাৎ বলে উঠল- ‘এই তুমলোগ চুঁপ রাও, চাঁদ মামা হামারা মামা হে।’ কিচ্ছু বুঝলাম না এই পিচ্ছিটা কি বলছে। তার মুখের দিকে থাকালাম; চাঁদের মতই ঝলমল করছে তার গোলাকার মুখমন্ডল। চাঁদের আলোয় স্পষ্ট দেখা যাচ্ছে দুটো পিঙ্গল চোখ; রূপালী চাঁদের আলো মাখা গায়ের রং, মিষ্টি-¯িœগ্ধ চেহারার দুষ্ট এক ছোট্র মেয়ে। অবাক বিস্ময়ে একপলকে থাকিয়ে আছি তার মুখপানে। আমাদের বাড়িতে এরকম কোন মেয়ে শিশুত কোন দিন দেখিনি; সে কি যে বলছে তাওত বুঝিনি। নাকি পথ হারিয়ে জোছনায় ভর করে পরীরাজ্যের কোন পরীর বাচ্চা নেমে এসেছে আমাদের উঠোনে। এই রূপা তুই চুপ কর, মাদ্রাসায় পড়ছস বলে উর্দূতে বকবক করিছ না, যা বলার বাংলায় বল। -পরীর বাচ্চাকে উদ্দেশ্য করে বলা নাজুর কথায় বুঝতে পাড়লাম একোনো আসল পরীর বাচ্চা নয়; তবে নিশ্চিত করে বলা যায় কল্পিত কল্পলোকের পরীর চেয়ে কোন অংশে কমও নয়।

পরদিন ভোরে ঘুম থেকে উঠেই বুঝতে পাড়লাম, আমাদের দলে স্থান করে নিয়েছে ডানাকাটা ছোট্র এক পরী। সে দুষ্টুমী করে মাঝে মধ্যে দূর্বোধ্য উর্দূতে কথা বলে; যাতে আমরা তার কথা বুঝতে না পারি। আত্মীয়ের বাড়িতে বেড়াতে এসে রূপা নামের পরীটি দু-একদিনেই হয়ে ওঠেছে আমাদের খেলার মধ্যমনি; তার ¯িœগ্ধ রূপ, চঞ্চলতা, দুষ্টুমী, কথা বলার ভঙ্গী সব কিছুতেই আমি মুগ্ধ। কিশোর বয়সের সেই মুগ্ধতা কিংবা ভাললাগাকে কি বলে আমি জানি না! বলতে গেলে আমার সকল কর্মকান্ড তাকে ঘিরেই আবর্তিত হতে লাগল; সে যেন এক নক্ষত্র আমি তার উপগ্রহ। বাড়ির পাশেই লাল-সাদা শাপলা-শালুকের ফুলে ছেয়ে আছে বিল-ঝিল; তালনিরাই দুপুরে বড়দের চোখ ফাঁকি দিয়ে, সেখানে দল বেঁধে চলে আমাদের নৌকা বিলাস। ইচ্ছে হয় ঝিলের সকল ফুল তুলে দেই পরীর ফুল তুলা ফ্রকের কোঁচড়ে।

সেই শৈশব-কৈশোর থেকে; আজও মনে মনে অপেক্ষা করি সেই শরতের। শরৎ আসে প্রকৃতির নিয়মে; গ্রীষ্মের তাপদাহে চৌচির মাঠ-ঘাট পেড়িয়ে, বর্ষার অঝোড়ধারার বৃষ্টিস্নাত পথ ঢেঙিয়ে। সে আসে নিরবে-নিভৃত্তে, কোমল পায়ে, ভাদ্রের কাঠপাটা আর তালনিরাই রোদ সাথে নিয়ে; অপেক্ষা আশি^নের, ভরা পূর্ণিমার। এখনও মাঝে মধ্যে মনে হয়- বেঁচে থাকা আশি^নের চাঁদের জন্য, বেঁচে থাকা ভরা পূর্ণিমার জন্য, বেঁচে থাকা জোছনার জন্য, বেঁচে থাকা রূপালী জোছনার শুভ্র পাখায় ভর দিয়ে পৃথিবীতে ভেসে আসা একটি ছোট্র পরীর জন্য। হয়তবা আবারও কোন এক আশ্বিনের ভরা পূর্ণিমার চাঁদের আলোয়, সে আসবে এ পৃথিবীতে; আমি যে আজও তার অপেক্ষায় দিনগুনি।

লেখক: মুহাম্মদ শাহজাহান, সংস্কৃতি কর্মী ও লোকসংগীত অনুসারী।

২৫.০৯.২০১৮খ্রি:

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com