বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০২:৫২ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
শহরে ইজিবাইক চলাচল নিষিদ্ধ- প্রথম দিনেই চরম দুর্ভোগ ও বিড়ম্বনা

শহরে ইজিবাইক চলাচল নিষিদ্ধ- প্রথম দিনেই চরম দুর্ভোগ ও বিড়ম্বনা

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্ক::
রবিবার বিকাল ৫ টা। দিরাই থেকে লেগুনাযোগে একটি পরিবার শহরের নবীনগরে যাওয়ার উদ্দেশ্যে সুনামগঞ্জ পৌর শহরের পুরাতন বাসস্ট্যান্ডে নামেন। কিন্তু শহরের পৌঁছেই পরিবারটি পড়েন অনাকাঙ্খিত দুর্ভোগে। অন্যদিনের ন্যায় রাস্তায় দাঁড়িয়ে অপেক্ষা করছিলেন ইজিবাইকে ১৫ টাকা ভাড়া দিয়ে চলে আসতে। অনেকক্ষণ অপেক্ষা করার পর রিকশায় যেতে চাইলে রিকশা চালক ৫০ টাকা ভাড়া চান। সিএনজির চালককে যাবেন কিনা জানতে চাইলে বললেন জবাব পানÑ ‘রিজার্ভ যাইবা নি, ভাড়া ১০০ টাকা দিবাইন’
কিন্তু মহিলার কাছে এত টাকা না থাকায় উপায়ন্তর না পেয়ে বাধ্য হয়ে পায়ে হেঁটেই ট্রাফিক পয়েন্টের (আলফাত স্কয়ার) দিকে রওয়ানা হন।
শুধু ওই এই একটি পরিবারই নয়, এভাবে শত শত যাত্রীকে চরম দুর্ভোগ পোহাতে দেখা গেছে। রিকশা ও সিএনজি না পেয়ে অনেকেই পায়ে হেঁটে নির্দিষ্ট স্থানে পৌঁছেছেন। বিশেষ করে স্কুল ও অফিস ফেরত অনেককে ক্লান্ত হয়ে বাসা-বাড়িতে ফিরতে দেখা গেছে। তবে বেশী দুর্ভোগের শিকার হয়েছেন দরিদ্র পরিবারের বয়স্ক নারী-পুরুষ ও শিশুরা।
আদালতের আদেশ বাস্তবায়নে সুনামগঞ্জ পৌরসভা কর্তৃক ব্যাটারি চালিত অটোরিকশা বন্ধ ঘোষণার প্রথম দিনেই সাধারণ যাত্রীদের দুর্ভোগ ছিল চরমে।
রিকশা ও সিএনজি না পেয়ে রবিবার দিনভর সাধারণ যাত্রীদের অধিকাংশই শহরের গন্তব্যস্থলে গিয়েছেন পায়ে হেঁটে।
যারা রিকশা বা সিএনজি চড়েছেন তাদের অনেক বেশী ভাড়া দিতে হয়েছে। ৫ টাকার ভাড়া ১০ টাকা, ১০ টাকার ভাড়া ২০-৩০ টাকা, ২০ টাকার ভাড়া ৫০ টাকা গুণতে হয়েছে যাত্রীদের। সুনামগঞ্জ পৌরসভা ও লেগুনা-সিএনজি মালিকদের আলোচনা অনুযায়ী পূর্বনির্ধারিত মোড়ে ১৫টি করে সিএনজি অবস্থান করার থাকলেও সেসব জায়গায় কোন সিএনজি ছিল না। ভাড়া ইজিবাইকের সমান আদায় করার কথা থাকলেও দ্বিগুণ বা আরো বেশী আদায় করেছেন চালকরা।
শহরের ষোলঘরের বাবুল মিয়া রবিবার বিকালে গিয়েছিলেন হাজী পাড়ায়। যাওয়ার সময় ট্রাফিক পয়েন্ট থেকে রিকশায় গিয়েছিলেন ১৫ টাকা দিয়ে। কিন্তু ফেরার পথে কোন যানবাহন না পেয়ে পায়ে হেঁটেই বাসায় ফেরেন।
তিনি এই প্রতিবেদককে বলেন,‘আদালতের আদেশে ইজিবাইক বন্ধ করা হয়েছে ভাল কথা, কিন্তু সাধারণ মানুষের চলাচলের ব্যবস্থা করা উচিত ছিল। পত্রিকায় দেখেছি ও শুনেছিলাম শহরে সিএনজি চলাচল করবে। কতটা সিএনজি রাস্তায় ছিল, কতজন চড়তে পেয়েছেন তা সবাই দেখেছেন। আদালত যাই বলুক, আমাদের দুর্ভোগ সৃষ্টি হয়েছে।’
মল্লিকপুরের রুবেল আহমদ নামের এক ব্যক্তি উকিলপাড়ায় এসেছিলেন হোমিও ঔষধ নিতে কিন্তু বাসায় ফেরার পথে পড়েছিলেন দুর্ভোগে। উকিলপাড়া থেকে পায়ে হেঁটে ট্রাফিক পয়েন্টে এসে সিএনজি করে বাসায় ফেরেন তিনি।
যাত্রীদের অনেকেরই অভিযোগ ছিল, ইজিবাইক চলাচল বন্ধ করলেও চাহিদা অনুযায়ী সিএনজি ছিল না। নির্দিষ্ট মোড়গুলোতে অপেক্ষমাণ কোন গাড়ি পাওয়া যায়নি।
শহরের মল্লিকপুর, ওয়েজখালী, নবীনগর, হাছননগর, ধোপাখালী, আলীপাড়া, বনানীপাড়াসহ দূরের পাড়া-মহল্লায় যেতে রিকশা ভাড়া গুণতে হয়েছে ২০-৩০ টাকা। আবার কারো কারো ৪০-৫০ টাকা গুণতে হয়েছে।
জেলা লেগুনা-সিএনজি মালিক সমিতির সভাপতি তাজিদুর রহমান বলেন,‘ রবিবার শহরে জাতীয় পার্টির জনসভা ছিল, এর জন্য গাড়ি কিছু কম ছিল। প্রথম দিন হওয়ায় কিছু সমস্যা ছিল। তবে আজ সোমবার থেকে যাত্রীদের চাহিদা অনুযায়ী গাড়ি রাস্তায় থাকবে। যাত্রীদের সুবিধার্থে যতটি গাড়ির প্রয়োজন আমরা ততটিই দেব। আমাদের প্রচুর গাড়ি রয়েছে। অটোরিকশার সমান ভাড়া আদায় করার জন্য নির্দেশ দেয়া হয়েছে। কারো কাছ থেকে বেশী ভাড়া আদায় করলে, বা কোন অভিযোগ পাওয়া গেলে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।’
পৌরসভার মেয়র নাদের বখত বলেন,‘প্রথম দিন কোন কোন এলাকায় কিছুটা সমস্যা হয়তো হয়েছে। সিএনজি মালিকদের সাথে কথা বলব, খোঁজ নিয়ে দেখব কতটি সিএনজি রাস্তায় ছিল। রিকশা শ্রমিক-মালিকদের সাথে আমরা বসব। রিকশা ভাড়ার বিষয়ে তাদের সাথে কথা বলব। প্রতিটি মোড়ে রিকশা ভাড়ার তালিকা টানিয়ে দেয়া হবে। ’

সুত্র; সুনামগঞ্জের খবর

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com