বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:৫৮ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
দোয়ারায় চান্দেরঘাট কাওমি মাদ্রাসায় খুঁড়িয়ে চলছে শিক্ষা কার্যক্রম

দোয়ারায় চান্দেরঘাট কাওমি মাদ্রাসায় খুঁড়িয়ে চলছে শিক্ষা কার্যক্রম

এম এ মোতালিব ভুঁইয়া ::
ঝড়ে উড়ে গেছে মাদ্রাসার একাংশের চালা ও টিনের বেড়া। রয়েছে শ্রেণিকক্ষের স্বল্পতা। নেই শিক্ষার্থীদের বসার পর্যাপ্ত বেঞ্চ। বিদ্যুতের পাখা ও আলোর দেখাও পায়নি শিক্ষার্থীরা। পাঠদানকারী শিক্ষকদের বেতন অনিয়মিত। এই চিত্র দোয়ারাবাজার উপজেলার চন্দেরগাঁও গ্রামের চান্দেরগাঁও তালিমুল ইসলাম কাওমি মাদ্রসার। ৪১ বছর আগে স্থাপিত হলেও উন্নয়নের ছোঁয়া লাগেনি মাদ্রাসাটিতে। এলাকার স্থানীয় দানশীল ব্যক্তিদের আর্থিক সহযোগিতায় খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে মাদ্রাসার শিক্ষাকার্যক্রম।

জানা যায়, ১৯৭৭ সালে ২০ শতক জমির ওপর মাদ্রাসাটি স্থাপিত হয়। বর্তমানে কাওমি সিলেবাস অনুযায়ী প্রথম থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত দেড় শতাধিক শিক্ষার্থী পড়াশোনা করছে। অনিয়মিত বেতনধারী ৮ শিক্ষক দিয়ে চলছে এ মাদ্রাসার শিক্ষাকার্যক্রম। শ্রেণি সংকট কমাতে মাদ্রাসার আধাপাকা ভবনে পাশে টিন দিয়ে একটি শ্রেণিকক্ষ তৈরি করা হয় কয়েক বছর আগে। গত বছর বর্ষা মৌসুমে ঝড়ের কবলে পড়ে মাদ্রাসাটি। প্রতিষ্ঠার পর থেকে মাদ্রাসার উন্নয়নে এ পর্যন্ত সরকারি বড় কোনো অনুদানও মেলেনি। সংশ্নিষ্ট ইউনিয়ন পরিষদ থেকে প্রতিষ্ঠানটি পরিচালনায় মাঝেমধ্যে কিছু সাহায্য করা হয়ে থাকে।

মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি মো. ইউসুফ আলী আকন্দ বলেন, প্রতিষ্ঠানটি নানা সমস্যায় প্রায় ৫ বছর আগে সংসদ সদস্য মুহিবুর রহমান মানিকের বরাবরে লিখিত আবেদন করেও মাদ্রাসার উন্নয়নে সাহায্য মেলেনি। ২০১৭ সালের ৪ মে উপজেলা পরিষদ বরাবর মাদ্রাসার উন্নয়নে আবেদনের পর ২৫ হাজার টাকা অনুদান দেওয়া হয়।

প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা সামছুল হক বলেন, মাদ্রাসাটি প্রতিষ্ঠার পর থেকে স্থানীয়দের সহযোগিতায় চাঁদা তুলে এটি পরিচালনা করা হচ্ছে। প্রতিষ্ঠানটি বাঁচিয়ে রাখতে সরকারের সার্বিক সহযোগিতা একান্ত প্রয়োজন।

বোগলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আরিফুল ইসলাম জুয়েল বলেন, ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে মাঝেমধ্যে সামান্য পরিমাণে অর্থিক অনুদান দেওয়া হয়ে থাকে। বেশ পুরনো মাদ্রাসাটি সরকারি সহায়তা না পেয়ে অনেকটাই পিছিয়ে আছে। প্রতিষ্ঠানটির উন্নয়নে সরকারের সুদৃষ্টি প্রয়োজন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com