বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:০১ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
ইরানে ভূমিকম্পে নিহত ২, আহত দুই শতাধিক

ইরানে ভূমিকম্পে নিহত ২, আহত দুই শতাধিক

দক্ষিন সসুনামগঞ্জ২৪ ডেস্ক:: ইরানের উত্তরপশ্চিমাঞ্চলে ৫ দশমিক ৯ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রোববার দেশটির কেরমানশাহ শহরের নিকটে ভূমিকম্পটির উৎপত্তি বলে ইরানি বার্তা সংস্থা তাসনিমের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
রয়টার্স জানায় এ ভূমিকম্পে দু’জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন প্রায় ২৪১ জন। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে কারমানশাহ প্রদেশের তাজেহাবাদ শহরে।
মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা-ইউএসজিএসের তথ্য অনুযায়ী, রোববার স্থানীয় সময় ভোররাত পৌনে ৩টার দিকে ইরানের কারমানশাহ প্রদেশের জাভানরুদ শহরের ২৬ কিলোমিটার দক্ষিণপশ্চিমে ছিল ভূমিকম্পটির উৎপত্তিস্থল। গত বছর এই এলাকার কাছেই শক্তিশালী এক ভূমিকম্পে ছয় শতাধিক মানুষের মৃত্যু হয়েছিল।
কারমানশাহ ইউনিভার্সিটি অব মেডিকেল সায়েন্সেস-এর জরুরি বিভাগের প্রধান সায়েব শারিদারি রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আইআরএনএ-কে জানান, ভূমিকম্পে এখন পর্যন্ত তারা দু’জনের মৃত্যুর খবর পেয়েছেন। এছাড়া অন্তত ২৪১ জন আহত হয়েছে যাদের মধ্যে ছয়জনের অবস্থা আশঙ্কাজনক।
কারমানশাহ প্রদেশের গভর্নর হাউশ্যাং বাজভ্যান্দ জানান, ভূমিকম্পের পর দুর্যোগ কেন্দ্র খোলা হয়েছে এবং হাসপাতাল ও সাহায্য সংস্থাগুলোকে সতর্ক রাখা হয়েছে।
ইরাকেও এই ভূমিকম্প অনুভূত হওয়ার খবর পাওয়া গেছে বলেও আইআরএনএ-র প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ছবিতে ক্ষয়ক্ষতির কিছু চিত্র দেখা গেছে।
ইরান ভৌগলিকভাবে প্রধান দু’টি টেকটোনিক প্লেটের ওপর অবস্থিত এবং এ কারণে প্রায়ই দেশটিতে ভূমিকম্প অনুভূত হয়।
এর আগ গত বছরের নভেম্বরে কারমানশাহ প্রদেশেই ৭ দশমিক ৩ মাত্রার শক্তিশালী এক ভূমিকম্পে ৬২০ জনের মৃত্যু হয়। এছাড়া একই ঘটনায় ইরাকে মারা যায় আটজন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com