বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৫:০৪ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
দোয়ারাবাজারে কোরবা‌নির পশুরহাট ক্রেতা-‌ব‌িক্রেতাদের ভীরে এখন জমজমাট

দোয়ারাবাজারে কোরবা‌নির পশুরহাট ক্রেতা-‌ব‌িক্রেতাদের ভীরে এখন জমজমাট

এম এ মোতালিব ভুঁইয়া :: দোয়ারাবাজা‌রের বিভিন্ন পশুর হাটগুলো ক্রেতা-বিক্রেতাদের ভিড়ে এখন জমজমাট। সারা বছর ধরে উপ‌জেলার বি‌ভিন্ন হা‌ট-বাজা‌রে পশু বিক্রি হলেও কোরবানির ঈদে বেচাকেনা বেড়ে যায় কয়েকগুণ বেশি। এবার ভারতীয় গরু না এলেও এসব হাটে গরু ও ছাগলের আমদানীর কমতি নেই। ক্রেতারা বলছেন দাম বেশি, অন্যদিকে বিক্রেতারা বলছেন দাম স্বাভাবিক রয়েছে। হাট এলাকার আইন-শৃংখলা স্বাভাবিক রাখতে প্রতিটি পশুর হাটে র‌য়ে‌ছে পুলিশি নজরদা‌রি। জাল টাকা থেকে সতর্ক থাকতে মাইকে প্রচার চালাচ্ছে বাজার কমিটি। আর মাত্র কয়েক দিন পর অনুষ্ঠিত হতে যাচ্ছে মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব ঈদ-উল আযহা (কোরবা‌নীর ঈদ)। আর এ ‌ ঈদকে সামনে রেখে জমে উঠেছে দোয়ারাবাজারের সবক‌টি স্থা‌য়ি পশুর হাটসহ নতুন-নতুন হাট। মঙ্গলবার দিনবর এসব হাটগুলোতে ক্রেতা বিক্রেতাদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা‌ গে‌ছে। ঈদ-উল-আযহা উপলক্ষে দোয়ারাবাজারে এ বছর ছোট বড় ৭/৮ টি স্থানে পশুর হাট ব‌সেছে ব‌লে জানা‌ গে‌ছে। দোয়ারাবাজার উপ‌জেলার বা‌লিউড়াবাজার,বাংলাবাজার, বোগলাবাজার ও প‌শ্চিম বাংলাবাজার পশুহাট অন্যতম।

এছাড়া উপ‌জেলয় নর‌সিংপুর বাজারসহ কোরবা‌নীর ঈদ উপল‌ক্ষে প্রায় ৭/৮টি পশুরহাট জ‌মে উ‌টে‌ছে। যাতায়াত ব্যবস্থা ভাল না হলেও পরিবেশ ভাল থাকায় দূর- দুুরান্ত থেকে ক্রেতা-বিক্রেতারা আসছেন এসব হাট গু‌লো‌তে। কোরবানির হাটে পশুর দাম ভাল পাবেন এই আশায় এলাকার ব্যবসায়ীরা অনেক যত্ন সহকা‌রে লালন পালন করেন তা‌দের পশু গু‌লি। অ‌ধিক লা‌ভের আসায় পশু গুলোকে সাজিয়ে হা‌টে নিয়ে আসেন ব্যবসায়ীরা। এ সকল হাট গু‌লো‌তে সর্বোচ্চ ১লক্ষ টাকা মু‌ল্যের গরু থেকে শুরু করে ৮০ হাজার, ৭০ হাজার, ৬০ হাজার, ৫০ হাজার, ৪০ হাজার ও ৩০ হাজর টাকার গরুর আমদানি করে থাকেন বিক্রেতারা। এছাড়া ৫ হাজার থে‌কে শুরু ক‌রে ১০ হাজার, ১৫ হাজার, ২০ হাজর টাকা পর্যন্ত মূ‌ল্যের ছাগলও আমদা‌নি ক‌রে থা‌কেন ব্যবসায়ীরা। ক্রয় ক্ষমতার মধ্যে দাম থাকায় বেচা-কেনাও ভাল হচ্ছে বলে জানান ক্রেতা-বিক্রেতারা। বোগলাবাজার হাটে গরু কিনতে আসা উপজেলার টেংরাটিলা গ্রামের নাসির উ‌দ্দিন বলেন, হাটে বিভিন্ন দা‌মের পর্যাপ্ত সংখ্যক গরু আ‌ছে এবং মূল্যও আমাদের ক্রয় ক্ষমতার মধ্যে রয়েছে। কোরবা‌নি দেওয়ার জন্য গরু ক্রয় ক‌রেতে বাজা‌রে এসে‌ছি। কোরবা‌নি দেওয়ার সার্থে দাম কম-বে‌শী কোন সমস্যা নয় পছন্দ মত গরু পে‌লে ক্রয় করব।

বাজা‌রে গরু কিন‌তে আসা উপ‌জেলার চৌধুরীপাড়া গ্রা‌মের বা‌সিন্দা আসাব উদ্দিন আসু বলেন, কোরবানি দেওয়ার জন্য গরু কিনতে হাটে এসে‌ছি। ‌ছোট-বড় বিভিন্ন আকা‌রের গরু হাটে দেখছি পছন্দ মত গরু ক্রয় কর‌তে হা‌ট গু‌ড়ে দেখ‌ছি । পছন্দ হ‌লেই গরু ক্রয় করে নেব। তাজুল না‌মের অপর এক ক্রেতা ব‌লেন অন্যান্য বছ‌র থে‌কে গরুর দাম এবছর কিছুটা বেশী ব‌লে ম‌নে ক‌র‌ছেন তি‌নি । গত বছর যে গরু ৪২ হাজার টাকায় ক্রয় ক‌রে ছি‌লেন এবছর তি‌নি গরু‌টি ৫০হাজার টাকায় ক্রয় কর‌ে‌ছেন। অন্যান্য বছরের চেয়ে এ বছর দাম একটু বেশি। ভারতীয় গরু বাজারে না আসায় দাম ছাড়‌তে চাই‌ছেন না ব্যবসায়ীরা। বোগলাবাজার ইউ‌নিয়‌নের চেয়ারম্যান আরিফুল ইসলাম জুয়েল বলেন- প্রতি বছরের ন্যায় এ বছরও নির্বিঘ্নে ক্রেতা-বিক্রেতারা কোরবা‌নীর পশু‌ ক্রয়-বিক্র‌য় কর‌তে পার‌ছে‌ন। হাট এলাকার আইনশৃঙ্খলা প‌রি‌স্থি‌তি স্বাভা‌বিক রাখ‌তে নিরাপত্তা জোরদার করা হ‌য়ে‌ছে। হা‌টে আসা ক্রেতা-‌বি‌ক্রেতা‌দের সর্তক থাক‌তে এবং যে কোন সমস্যার সৃ‌ষ্টি হ‌লে বোগলাবাজার হাট ইজারাদার কতৃপক্ষের আ‌শি‌লে যোগাযোগ কর‌তে হাট কতৃপক্ষ মাই‌কিং ক‌রে জানান দি‌চ্ছেন।

পাশা-পা‌শি হাট কতৃপক্ষ‌‌ের নজরদা‌রি তৎপর রয়ে‌ছে। উপ‌জেলার ‌বাংলাবাজা‌র এলাকার ব্যবসায়ী লুৎফুর রহমান বলেন, আমি প্রতি বছরই কোরবা‌নির ঈ‌দের আ‌গে গ্রাম এলাকা থে‌কে গরু ক্রয় ক‌রে নি‌জে যত্ন ক‌রে কোরবা‌নির সময় বাংলাবাজার, বা‌লিউরা বাজা‌র ও ছাতক উপ‌জেলার ছাতকবাজার ও গো‌বিন্দগঞ্জ বাজারসহ বিভিন্ন জায়গায় বিক্রি করি লাভও হয় ভাল। বি‌ভিন্ন বাজা‌রে একা‌ধিক বি‌ক্রেতার সা‌থে কথা হ‌লে তারা ব‌লেন লোক সমাগম অনেক হলেও বেচা বিক্রি তেমন জমেউঠেনি । ঈদের আর মাত্র ৭ দিন বাকী তাই পশুর হাটের ভিড় ও আস্তে আস্তে বেড়েই চলছে। শেষ মুহূর্তে আরো বেশী ভিড় বাড়বে এবং রাত ১২/১টা পর্যন্ত বেচা কেনা চলবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। দোয়ারাবাজার থানার ও‌সি সুশীল রঞ্জন দাস ব‌লেন এখা‌নের প্রতিটি পশুরহাটে ব্যপক পু‌লি‌শি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। ‌ উপ‌জেলার সবক‌টি সড়‌কে পু‌লি‌শি নজরদা‌রি র‌য়ে‌ছে যা‌তে ক‌রে ব্যবসায়ীদের পশুবা‌হি গা‌ড়ি আটক ক‌রে কোন সমস্যার সৃ‌ষ্টি করা না হয়।

উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা কাজী মহুয়া মমতাজ জানান কোরবা‌নির পশুর হাটগুলোতে জালটাকা শনাক্তকরন মেশিন বসানো হয়েছে যাতে কোন প্রকার অপরাধীচক্র হাট গুলোতে জাল টাকা ছড়াতে না পারে। এছাড়া সড়ক পথে যাতে ব্যবসায়ীরা কোন প্রকার হয়রানি শিকার না হয় সে জন্য আমরা সতর্ক দৃষ্টি রাখছি । উপজেলা চেয়ারম্যান ইদ্রিস আলী বীরপ্রতীক জানান, আইন-শৃংখলা প‌রি‌স্থি‌তি স্বাভা‌বিক রাখ‌তে উপ‌জেলা প‌রিষদ ও প্রশাসন নজরদা‌রি‌ কর‌ছে। সবক‌টি হ‌া‌টে জালটাকার ছড়া-ছড়ি বন্দ কর‌তে জালটাকা সনাক্তত‌ করন মে‌শিন বসা‌নো হ‌য়ে‌ছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com