শনিবার, ২৫ Jun ২০২২, ০৫:২৮ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
দক্ষিণ সুনামগঞ্জে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ১২৭ তম মৃত্যুদিন উপলক্ষ্যে আলোচনা সভা

দক্ষিণ সুনামগঞ্জে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ১২৭ তম মৃত্যুদিন উপলক্ষ্যে আলোচনা সভা

স্টাফ রিপোর্টার ::  রবিবার বিকাল ৩ ঘটিকায় দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা উদীচী শিল্পগোষ্ঠীর আয়োজনে দক্ষিণ সুনামগঞ্জের প্রানকেন্দ্র শান্তিগঞ্জ বাজারস্থ দক্ষিণ সুনামগঞ্জ কেন্দ্রীয় শহিদ মিনারে
উনবিংশ শতকের বিশিষ্ট বাঙালি শিক্ষাবিদ, সমাজ সংস্কারক ও গদ্যকার এবং পার্থিব মানবতাবাদী ধারার শ্রেষ্ঠ বাঙালি ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগরের ১২৭ তম মৃত্যুদিন উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি শ্যামল দেবের সভাপতিত্বে ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা ছাত্র ইউনিয়নের আহবায়ক ছায়াদ হোসেন সবুজের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন,দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা আওয়ামীলীগের দপ্তর সম্পাদক ও দক্ষিণ সুনামগঞ্জ পূজা উদযাপন কমিটির সভাপতি দিলীপ কুমার তালুকদার, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা যুবলীগের সিনয়র সহ সভাপতি প্রভাষক নুর হোসেন , প্রাবন্ধিক প্রভাষক এনামুল কবির,বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি রইছুজ্জামান, সুনামগঞ্জ জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি তারেক চৌধুরী, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা উদীচী শিল্পীগোষ্ঠীর সাধারন সম্পাদক জাহাঙ্গীর আলম,শান্তিগঞ্জ বাজারের বিশিষ্ট ব্যবসায়ী শাহজাহান মিয়া, প্রভাষক দুলন দেবনাত, প্রভাষক বেলাল আহমেদ।

উক্ত আলোচনা সভায় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন দক্ষিণ সুনামগঞ্জ অনলাইন প্রেসক্লাবের ধর্ম বিষয়ক সম্পাদক বুরহান উদ্দিন, জেলা ছাত্র ইউনিয়নের শিক্ষা ও গবেষনা সম্পাদক মনির হোসেন দূর্জয় ,দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার স্বনামধন্য সামাজিক সংগঠন সোনারতরী সমাজ কল্যান সংস্থার সভাপতি সোহাগ মিয়া,শাহনুর আহমেদ সুলতান,দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা ছাত্র ইউনিয়নের সদস্য সচিব রিমেল আহমেদ রুমেল,সদস্য ইয়াহিয়া,জবিরুল,হাবিব,তাহের আহমেদ,আবু সাইদ,জাহিদ হাসান জয়,শাহিনুর মিয়া, উদীচীর সদস্য মান্না তালুকদার,উজ্জল রায়,বাপ্পা প্রমুখ।

প্রভাষক এনামুল কবির বলেন,ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর এক অবিস্মরণীয় নাম।ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের অবদানের কথা বলে শেষ করা যায়না।তিনি ছিলেন পার্থিব মানবতাবাদী ধারার শ্রেষ্ঠ প্রতিনিধি ও শ্রেষ্ঠ বাঙালি। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের প্রকৃত নাম ঈশ্বরচন্দ্র বন্দ্যোপাধ্যায়।সংস্কৃত ভাষা ও সাহিত্যে অগাধ পাণ্ডিত্যের জন্য প্রথম জীবনেই তিনি বিদ্যাসাগর উপাধি লাভ করেন। সংস্কৃত ছাড়াও বাংলা ও ইংরেজি ভাষায় বিশেষ বুৎপত্তি ছিল তাঁর। তিনিই প্রথম বাংলা লিপি সংস্কার করে তাকে যুক্তিবহ করে তোলেন ও অপরবোধ্য করে তোলেন।প্রভাষক এনামুল কবির আরো বলেন,বাংলা গদ্যের প্রথম সার্থক রূপকার তিনিই। তাঁকে বাংলা গদ্যের প্রথম শিল্পি বলে অভিহিত করেছেন রবীন্দ্রনাথ ঠাকুর। বিবাহ ও স্ত্রীশিক্ষার প্রচলন, বহুবিবাহ ও বাল্য বিবাহের মতো সামাজিক অভিশাপ দূরীকরণে তাঁর অক্লান্ত সংগ্রাম আজও স্মরিত হয় যথোচিত শ্রদ্ধার সঙ্গে। বাংলার নবজাগরণের এই পুরোধা ব্যক্তিত্ব দেশের আপামর জনসাধারণের কাছে পরিচিত ছিলেন ‘দয়ার সাগর’ নামে,দরিদ্র, আর্ত ও পীড়িত কখনই তাঁর দ্বার থেকে শূন্য হাতে ফিরে যেত না। এমনকি নিজের চরম অর্থসংকটের সময়ও তিনি ঋণ নিয়ে পরোপকার করেছেন। তাই এই মহান বাঙালিকে স্মরন করা সৌভাগ্যের ব্যাপার।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com