রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৩:৩৭ অপরাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
অস্ট্রেলিয়াকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা সুনামগঞ্জের শান্ত কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সম্পাদক মনোনীত প্রথম দল হিসেবে বিশ্বকাপের কোয়ার্টারে নেদারল্যান্ডস আর্জেন্টিনাকে হারানোর ৩২ বছর পর ক্যামেরুনের ব্রাজিলবধ ২-০ গোলে হারিয়েও ঘানার সঙ্গে বিদায় উরুগুয়ের পর্তুগালকে হারিয়ে রোনালদোদের সঙ্গে দ্বিতীয় রাউন্ডে কোরিয়া ব্রাজিল সাপোর্টারদের মোটরসাইকেল শোভাযাত্রা আর স্লোগানে স্লোগানে মুখরিত শান্তিগঞ্জ শান্তিগঞ্জে বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন দিবস উদযাপন ২৮ তম বিসিএস ফোরাম সিলেট’র সভাপতি ডাঃ জসিম, সম্পাদক সাগর কোস্টারিকাকে ৪-২ গোলে হারিয়েও বিদায় জার্মানির
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
আজ বাংলাদেশের ‘ফাইনাল’ পরীক্ষা

আজ বাংলাদেশের ‘ফাইনাল’ পরীক্ষা

সাইফুল্লাহ্ বিন আনোয়ার

কবে, কখন
ওয়ার্নার পার্ক, বাসটের, সেন্ট কিটস
২৮ জুলাই, ২০১৮
বাংলাদেশ সময় ১৯৩০

ওয়েস্ট ইন্ডিজের দিক থেকে চিন্তা করে দেখুন একবার! গায়ানায় আগের ম্যাচটা প্রায় হেরেই গিয়েছিল তারা, সেখান থেকে যেভাবেই হোক জিতে যাওয়াতে তৃতীয় ম্যাচটা ফাইনাল এখন তাদের জন্যও। ২-০তে সিরিজ হেরে বসার সব আয়োজন করেও উইন্ডিজ সেন্ট কিটসে আজ নামবে সিরিজ জেতার জন্য! তারা ‘ব্রেক’ করে ফিরে এসেছে সিরিজে। বাংলাদেশের অবস্থা সেখানে পুরো বিপরীত। ‘অ্যাডভান্টেজ’টা হেলায় হারিয়ে এখন ‘সেট’ হারার শঙ্কা। শঙ্কা-টঙ্কা দূরে ঠেললে, সিরিজটা জেতার আরেকটা সুযোগ বাংলাদেশের সামনে। সামনে উজ্জীবিত ওয়েস্ট ইন্ডিজ, তবে আগের ম্যাচটা ওভাবে হারার পর বাংলাদেশও নিশ্চয়ই ক্ষুধার্তই!

‘টেস্ট’ পরীক্ষায় ‘গোল্লা’ পেয়েছে বাংলাদেশ, ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে পেয়েছে ‘এ প্লাস’। দ্বিতীয় ওয়ানডেতে সব ঠিকঠাক করেও যেন উত্তরের সঙ্গে প্রশ্নের নম্বরগুলো লিখতে গিয়ে কোনো ‘মার্কস’ পাচ্ছে না বাংলাদেশ। আজ তাই বসতে হচ্ছে অথবা নামতে হচ্ছে আরেকবার ‘ফাইনাল’ পরীক্ষা দিতে। ওয়ানডে সিরিজের শেষ ম্যাচের আগে বেশ কয়েকটি প্রশ্নেরও উত্তর জেনে যেতে হবে বাংলাদেশকে। ওপেনিংয়ে এনামুল হক বিজয়ের কাছ থেকে কোন ধরনের শুরু তারা আশা করতে পারে, লোয়ার মিডল অর্ডার থেকে কে একটু সহায়তা করতে পারবেন মিডল অর্ডারের প্রতিনিধিকে, ডেথ ওভারে ঠিক কতো রান পর্যন্ত দিলে সেটা ‘বিপজ্জনক’ হয়ে উঠবে না তাদের জন্য।

ওয়েস্ট ইন্ডিজের জন্যও অপেক্ষা করছে বেশ কিছু প্রশ্ন। আগের ম্যাচে শিমরন হেটমায়ার না আটকালে ভেঙে পড়ছিল ব্যাটিং লাইন-আপ, উইকেটের যাওয়া-আসা আটকানোটা চ্যালেঞ্জ তাদের ব্যাটসম্যানদের জন্য। সঙ্গে পেস বোলিংয়ের অনভিজ্ঞতাটাও ভোগাচ্ছে তাদের।
রঙ্গমঞ্চ অ্যান্টিগা, জ্যামাইকা, গায়ানার পর এবার সেন্ট কিটস। বাসটেরের ওয়ার্নার পার্কে ওয়ানডে হচ্ছে ২০১৬ সালের পর এই প্রথমবার। বৃষ্টির পূর্বাভাস নেই এদিন, সব মিলিয়ে ক্রিকেটের জন্য দারুণ আবহাওয়াই থাকার কথা।

যাঁদের ওপর চোখ

মুশফিকুর রহিম

মুশফিক নিজে প্রশ্নটা নিজেকে করতে পারেন, “হোয়াই অলওয়েজ মি?” কেন শেষে গিয়ে ওই ফুলটসে লেগসাইডের বাউন্ডারিতে ধরা পড়েই ম্যাচটা ফেলে দিয়ে আসতে হয় তাকে! সিরিজ জেতানোই অবদান রাখতে পারলে সেসবের পুরো দায়মোচন না হলেও কিছুটা তো করা হবে মুশফিকের।

শিমরন হেটমায়ার

আগের ম্যাচে দারুণ সেঞ্চুরিতে ম্যাচসেরা, আজকের গুরুত্বপূর্ণ দিনেও ওয়েস্ট ইন্ডিজ তাকিয়ে থাকবে হেটমায়ারের দিকে। অবশ্য গত ম্যাচে ঠিক যে অবস্থা থেকে দলকে টেনেছেন, সেরকম অবস্থায় আবার এই বাঁহাতিকে ফেলতে না পারলেই খুশি হয় ওয়েস্ট ইন্ডিজ।

সম্ভাব্য একাদশ

দুই ম্যাচে বাংলাদেশ খেলিয়েছে একই একাদশ। ওপেনিংয়ে তামিমের সঙ্গী বদল হওয়ার সম্ভাবনাও কম এ ম্যাচে। শেষ ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বিজয়কে বসিয়ে খেলানো হয়েছিল মোহাম্মদ মিঠুনকে, দেশ ছাড়ার আগে যে সিদ্ধান্তকে ‘নিজের ভুল’ বলে গিয়েছেন মাশরাফি। সেরকম ঝুঁকি আবার নেবে বাংলাদেশ? ওপেনিং বাদ দিলে সমস্যা সাব্বির রহমান, তবে বেঞ্চ থেকে এ ম্যাচেই কাউকে তার জায়গায় আনার সম্ভাবনা কমই।

বাংলাদেশ – তামিম ইকবাল, এনামুল হক, সাকিব আল হাসান, সাব্বির রহমান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, মেহেদি হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান।

আন্দ্রে রাসেলকে এ ম্যাচেও পাচ্ছে না ওয়েস্ট ইন্ডিজ। তার জায়গায় দলে ডাকা হয়েছে বাঁহাতি পেসার শেলড্রন কটরেলকে।
ওয়েস্ট ইন্ডিজ – ক্রিস গেইল, এভিন লুইস, শেই হোপ, শিমরন হেটমায়ার, জ্যাসন মোহাম্মেদ, জ্যাসন হোল্ডার, রোভমান পাওয়েল, অ্যাশলি নার্স, দেবেন্দ্র বিশু, কিমো পল, আলজারি জোসেফ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com