শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:২২ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
ক্রিকেটে এক দলে ১২ জন!

ক্রিকেটে এক দলে ১২ জন!

স্পোর্টস ডেস্ক::
১০০ বলের ক্রিকেট আয়োজনের ঘোষণা আগেই দিয়ে রেখেছে ইংলিশ ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। দর্শকদের চমকে দেওয়ার এই আয়োজনে নাকি এক দলে থাকবে ১২ ক্রিকেটার। এই সংস্করণে ২০০৫ সালে বাতিল হয়ে যাওয়া ‘সুপারসাব’ ধারণাই একটু এদিক-ওদিক করে প্রয়োগ করতে চাচ্ছে ইসিবি। ক্রিকেট খেলাকে আরও ‘দর্শক বান্ধব’ করতে একের পর এক নতুন পরিকল্পনা সাজাচ্ছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট। নতুন সব চমক এনে দর্শকদের চমকে দিতে চাচ্ছে। তবে আকর্ষণ বাড়াতে গিয়ে পুরো ব্যাপারটিকেই জটিল করে ফেলার উপক্রম হয়েছে। ১০০ বলের ক্রিকেট আনার কথা তো আগেই জানিয়েছিল ইসিবি। এখন আরেকটি নতুন তথ্য শোনা যাচ্ছে। এই ক্রিকেটে প্রতি দল ১২ জন খেলোয়াড় নিয়ে নামতে পারবে!

মাঠে ১২ জন খেলোয়াড় অবশ্য নামবেন না। ২০০৫ সালে ওয়ানডে ক্রিকেটে ‘সুপারসাব’ চালু করেছিল আইসিসি। সে প্রক্রিয়াতে ব্যাটিং বা ফিল্ডিং দল ম্যাচের যে কোনো সময় প্রয়োজন বুঝে খেলোয়াড় বদলে নিতে পারত। প্রথম ব্যাট করা দল রান করতে না পারা ব্যাটসম্যান বদলে বোলার আর ফিল্ডিংয়ে নামা দল বোলিং না করা খেলোয়াড়ের বদলে পুরোদস্তুর ব্যাটসম্যান নামাবে, এ চিন্তা করেই বানানো হয়েছিল সে নিয়ম। কিন্তু টসের ওপর নির্ভর করে অনেক দলই তাদের দ্বাদশ খেলোয়াড় ব্যবহার করতে না পারায় ১০ মাসের মাথায় এ পরীক্ষা-নিরীক্ষা বাতিল করতে হয়েছিল।

ইসিবি সেই সুপার সাব পদ্ধতিরই অন্য এক সংস্করণ আনতে চাইছে। ১১ জন ব্যাটিং করবে, আবার ফিল্ডিংয়ের সময় একজন বোলার নামবেন ব্যাটসম্যানের বদলে। পূর্বনির্ধারিত থাকবে কোন খেলোয়াড়টি শুধুই ব্যাটিং করবে কিংবা শুধুই বোলিং করবেন। সুপার সাব নিয়মে ব্যাটসম্যান বদল করলে, তাঁর রানটা বাদ যেত দলের হিসাব থেকে। এবার সেটি হবে না। নতুন নিয়মে ফিল্ডিংয়ে কার্যকর নন কিন্তু ব্যাটে ঝড় তুলতে পারেন এমন ব্যাটসম্যানদের কদর বাড়বে, এটা নিশ্চিত!
এমনিতেই গত সপ্তাহে নিশ্চিত করা হয়েছে ১০০ বলের ওভারগুলো ছয় নয় পাঁচ বলের হবে। এরপর এমন সিদ্ধান্তে প্রথাগত ক্রিকেটপ্রেমীরা বিরক্ত হতে বাধ্য। কারণ, এমসিসি এর আগেই বলে দিয়েছে, ১০০ বলের ক্রিকেটে ইসিবি নিজেদের মতো যে নিয়মই বানাক, তারা বাধা দেবে না!

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com