বুধবার, ২৯ Jun ২০২২, ০৩:২১ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
জৈন্তাপুরে ব্যাগিং পদ্ধতিতে আমের মাছি পোকা দমন শীর্ষক মাঠ দিবস অনুষ্ঠিত

জৈন্তাপুরে ব্যাগিং পদ্ধতিতে আমের মাছি পোকা দমন শীর্ষক মাঠ দিবস অনুষ্ঠিত

নাজমুল ইসলাম, জৈন্তাপুর (সিলেট) প্রতিনিধি: জৈন্তাপুর উপজেলার সাইট্রাস গবেষনা সেন্টারে ফল ব্যাগিং পদ্ধতিতে আমের মাছি পোকা দমন শীর্ষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। গতকাল ৪ জুলাই বুধবার সকালে জৈন্তাপুর সাইট্রাস গবেষনা সেন্টারের হলরুমে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

ইউএসআইডি সাহায্যপুষ্ট আইপিএমআইএল প্রজেক্ট বাংলাদেশ সাইট-এর আর্থিক সহযোগিতায় কীটতত্ত্ব শাখা উদ্যানতত্ত্ব গবেষনা কেন্দ্র বারি এই মাঠ দিবস শীর্ষক কর্মশালার আয়োজন করে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জৈন্তাপুর সাইট্রাস গবেষনা সেন্টারের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা শাহ মো: ড. লুৎফুর রহমান। বৈজ্ঞানিক কর্মকর্তা ঝুটন চন্দ্র সরকারের উপস্থাপনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষনা ইনস্টিটিউটের সাবেক মহাপরিচালক ও প্রজেক্টের কো-অর্ডিনেটর মো: ইউসুফ মিঞ, মুলপ্রবন্ধ উপস্থাপন করেন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা কীটতত্ত্ব শাখা উদ্যানতত্ত্ব বিএআরআই (গাজীপুর) ও গবেষনা দলের প্রধান ড. মো: শাহাদাৎ হোসেন। বক্তব্য রাখেন জৈন্তাপুর উপজেলা কৃষি কর্মকর্তা ফারুক হোসেন, মৌলভীবাজার আঞ্চলিক কৃষি গবেষনা সেন্টারের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো: আলমগীর হোসেন।

কর্মশালায় বক্তারা বলেন, বাংলাদেশের প্রিয় একটি ফল হচ্ছে আম, কিন্তু পোকা মাকড়ের আক্রমনে বিশেষ করে মাছি পোকার আক্রমনে অন্তত ৫০ ভাগ আম নষ্ট হয়ে যায়। সিলেট অঞ্চলে এই পোকার আক্রমন অনেকটা বেশি লক্ষনীয়। পোকার আক্রমন থেকে রক্ষায় আমাদের গ্রামের কৃষকরা রাসায়নিক কীটনাশক ব্যবহার করে থাকেন যা পরিবেশের জন্য হুমকি স্বরুপ। মাছি পোকার আক্রমন থেকে আম রক্ষায় বাংলাদেশ কৃষি গবেষনা প্রতিষ্ঠান আইএল (সিআরএসপি) প্রকল্পের মাধ্যমে মাছি দমনে পরিবেশ বান্ধব ব্যাগিং পদ্ধতি উদ্ভাবন করেছে। কৃষকরা মাঠ পর্যায়ে ব্যাগিং প্রযুক্তি ব্যবহার কাজে এগিয়ে আসলে আমের উৎপাদন বৃদ্ধি পাবে।

যার ফলে দেশের প্রত্যান্ত এলাকার সাধারণ কৃষকরা অনেক লাভবান হবেন। গবেষনা দলের প্রধান ড. মো: শাহাদৎ হোসেন কৃষকদের মাঝে ফল ব্যাগিং পদ্ধতিতে আমের মাছি পোকা দমনে প্রযুক্তি গ্রহনে উদ্ভুদ্ধ করার জন্য সরজমিনে তিনি হাতে কলমে দেখান এবং উপকারি দিকগুল জানান। কর্মশালায় উপজেলার বিভিন্ন এলাকার কৃষক (নারী-পুরুষ), সরকারী কর্মকর্তা, সাংবাদিক, বাগান মালিক সহ অনেকই উপস্থিত ছিলেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com