বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০৪:৫১ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
দক্ষিণ সুনামগঞ্জে ফুটবল বিশ্বকাপ-১৮ নিয়ে উল্লাস চারিদিকে

দক্ষিণ সুনামগঞ্জে ফুটবল বিশ্বকাপ-১৮ নিয়ে উল্লাস চারিদিকে

স্টাফ রিপোর্টার,ছায়াদ হোসেন সবুজ:: আসন্ন ফুটবল বিশ্বকাপ রাশিয়ায় অনুষ্ঠিত হলেও খেলা পিপাসু সমর্থকদের জনপ্রিয়তাকে ঘিরে উন্মাদনা রয়েছে চরমে। বাংলাদেশ ফুটবল দল ফুটবল বিশ্বকাপে অংশগ্রহণ না করলেও সারা দেশের মত সুনামগঞ্জ জেলার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার প্রতিটি ইউনিয়নের প্রতিটি গ্রামে গ্রামে আগে থেকেই খেলার আমেজ সৃষ্টি হয়েছে। ফুটবল বিশ্বকাপে অংশগ্রহণ করা দলগুলোর পতাকা সমর্থকরা তাদের বাড়ির ছাদে কিংবা জানালায় সাটিয়ে দিয়েছে। এছাড়া সমর্থন করা ফুটবল দলের জার্সি পরিধান করে বিশ্বকাপ ইতিহাসের কৃতিত্ব নিয়ে বাক বিতন্ডায় জড়াচ্ছেন। তবে ফুটবল প্রেমিদের উন্মাদনা সবকিছু পেরিয়ে সামাজিক যোগযোগ মাধ্যম ফেসবুকে নানা স্টেটাসের মাধ্যমে ট্রোল ফেলে দিচ্ছে, আর এসব উন্মাদনা এক পর্যায়ে বাকবিতন্ডা থেকে ঝগড়ার রূপ নিচ্ছে। আগামী জুন মাসের ১৪ তারিখে থেকে ফুটবল বিশ্বকাপের পর্দা উঠতে যাচ্ছে। বিশ্বকাপের সেই আসরে আর্জেন্টিনা, ব্রাজিল, জার্মানি সহ আরো অনেকগুলো জনপ্রিয় দেশ অংশগ্রহণ করবে। রাশিয়াতে সবগুলো খেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে, বিশ্বকাপের আসর শুরু হতে আর বেশি দিন দেরি নেই। দিন যত ঘনিয়ে আসছে ফুটবল প্রেমিদের উন্মাদনা ততই বেড়ে যাচ্ছে, তারা এখন থেকেই বিশ্বকাপ খেলার নানা প্রস্তুতি নিতে শুরু করেছেন। তাই ফুটবল প্রেমিরা তাদের পছন্দমত দলের পতাকা সংগ্রহের তোড়জোড় শুরু করেছেন। আর সেসব পতাকা বাড়ির ছাদে, ঘরের জানালায় এবং উচু স্থানে সাটিয়ে রাখছেন।

এদিকে ফুটবলে ভিন্ন ভিন্ন দেশ সমর্থনকারীরা একই বাড়িতে ভিন্ন ভিন্ন পতাকা সাটানো নিয়ে প্রায়ই দ্বন্দ্বে জড়িয়ে পড়ছে। এনিয়ে বাকবিতন্ডা কোন কোন পর্যায়ে ঝগড়ায়ও রূপ নিচ্ছে। ফুটবল সমর্থকদের একটি অংশ বলছে, ‘ফুটবল খেলায় কেউ ব্রাজিল সমর্থন করে আবার কেউ আর্জেন্টিনা সমর্থন করে। আর বাকি দেশগুলোর সমর্থক থাকলেও সংখ্যায় খুবই কম। তবে আর্জেন্টিনা ও ব্রাজিলের সমর্থকরা একই বাড়িতে কিংবা একই পরিবারে অবস্থান করলে পতাকা সাটানো নিয়ে দ্বন্দ্বে জড়িয়ে পড়ে, আর এ নিয়ে ঝগড়ার ঘটনা ঘটছে অহরহ।’

এছাড়া পতাকার পাশাপাশি ফুটবল খেলায় অংশগ্রহণকারী দলগুলোর জার্সি কেনার ঘুম পড়েছে। এসব জার্সি পড়ে খেলার উত্তেজনাপূর্ণ মুহূর্তের আনন্দঘন স্বাদ থেকে সমর্থকরা বঞ্চিত হতে চাননা; যার ফলে আগে থেকেই অনেকে পছন্দমত জার্সি কিনে নিচ্ছেন। তবে খেলা শুরু হওয়ার এখনো কিছুদিন বাকি থাকলেও সমর্থকেরা মনের তৃষ্ণা মেটাতে এখনে থেকে জার্সি পরিধান করছে। কিন্তু সেই জার্সি পরিধান করাকে কেন্দ্র করেও রয়েছে নানান তর্ক বিতর্ক!

একাধিক সূত্র বলছে, ব্রাজিলের জার্সি পরিধান করা সমর্থকরা আর্জেন্টিনার জার্সি পরিধান করা সমর্থকদের বলে থাকে আর্জেন্টিনা গত ৫ বিশ্বকাপে একবারও কাপ জিততে পারেনি, তাছাড়া এ পর্যন্ত কটা কাজ জিতেছে, একবারতো হাত দিলে গোল দিয়ে কাপ জিতেছে।
অন্যদিকে আর্জেন্টিনার সমর্থকরা ব্রাজিলের সমর্থকদের বলে, তোমাদের মনে নেই গত বিশ্বকাপে জার্মানির কাছে ৭ গোল খাইছে তাও স্বাদ মিটে নাই, আবার বড় বড় কথা বলো?

এখানেই শেষ নয়, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিভিন্ন দেশ সমর্থনকারী ফুটবল প্রেমিরা একে অন্যের সমালোচনা করে বিভিন্ন স্ট্যেটাস দিয়ে থাকে। আর এতে করে সমর্থকরা কমেন্ট বক্সে বাকবিতন্ডায় জড়িয়ে পড়ে। অনেক সময় বাকবিতন্ডার তীব্রতার ফলে ট্রোল পড়ে যায়। এসব দ্বন্দ্ব অনলাইনের কল্যাণে দেশের সীমানা পেরিয়ে বিদেশে পৌছে যায়।

সংশ্লিষ্টরা বলছেন, ‘ফুটবল প্রেমিরা সমর্থনের চূড়ায় অবস্থান করায় একে অন্যের সাথে বাকবিতন্ডা ও দ্বন্দ্বে জড়ান। ফুটবল খেলা অনেক মানুষের মনের খোরাকে পরিণত হয়েছে। আর সেই খেলায় সমর্থনকারী দলকে নিয়ে সমর্থকদের অনেক জল্পনা-কল্পনা থাকে। তারই ধারাবাহিকতায় প্রত্যেক বিশ্বকাপের শুরুতে সমর্থকরা পছন্দনীয় দলের পতাকা, জার্সি সহ নানান কিছু সংগ্রহ করতে ব্যস্ত হয়ে পড়ে। প্রত্যেক বিশ্বকাপে একটি মাত্র দল বিশ্বকাপ জিতলেও প্রত্যেক আসরে ভক্তরা তাদের নিজ নিজ দলকে সমর্থন করে নানা আয়োজন করে থাকে। এই আয়োজনে অংশ হিসেবে অনেকে নিজের বাড়ি কিংবা ঘরের ভিতরের অংশ পছন্দ মাফিক দলের পতাকার রঙে রাঙিয়ে তোলেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com