শনিবার, ২৫ Jun ২০২২, ০৫:১৫ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
বিশ্বকাপের বাকি ৬ দিন

বিশ্বকাপের বাকি ৬ দিন

খেলা ডেস্ক::
বিশ্বকাপ, দ্য গ্রেটেস্ট শো অন আর্থের পর্দা ওঠার আর মাত্র ৬ দিন বাকি। দুরু দুরু বুকে ফুটবলপ্রেমীরা ক্ষণগণনা শুরু করে দিয়েছেন নিশ্চয়ই। শুরু প্রথম আলো অনলাইনেরও ‘কাউন্টডাউন’। প্রতিদিন ধারাবাহিকভাবে ক্ষণগণনা নিয়ে একটি বিশেষ রচনা থাকছে। আজ থাকছে ‘৬’ সংখ্যাটি নিয়ে—
বিশ্বকাপ ফুটবল মানেই উন্মাদনা। এই উন্মাদনার চুম্বক অংশই গোলপোস্ট ঘিরে। তাই প্রতিটি টুর্নামেন্টেই সর্বোচ্চ গোলদাতা আলাদা করে নজর কেড়ে নেন। সেই গিলের্মো স্তাবিল থেকে সর্বশেষ বিশ্বকাপের হামেস রদ্রিগেজ—বিশ্বকাপের ইতিহাসে তাঁদের আসন চিরস্থায়ী। কেউ এক টুর্নামেন্টেই ১৩ গোল করে হয়েছেন সর্বোচ্চ গোলদাতা। কেউ আবার ৪ গোল করেই জিতেছেন একই পুরস্কার। কিন্তু প্রশ্ন হলো, ‘গোল্ডেন বুট’ জিততে কত গোলের নজির বেশি? উত্তরটা হলো ৬ গোল। এক আসরে ৬ গোল করে সর্বোচ্চ গোলদাতা হয়েছেন আটজন।
১৯৭৮ বিশ্বকাপে সর্বোচ্চ ৬ গোল করলেন মারিও কেম্পেস। বিশ্বকাপের পরবর্তী পাঁচ টুর্নামেন্টেই এই ৬ গোল গোল্ডেন বুট জয়ের জন্য যথেষ্ট বলে প্রমাণিত হয়েছে। পাওলো রসি (১৯৮২), গ্যারি লিনেকার (১৯৮৬), সালভেতর শিলাচি (১৯৯০), ওলেগ সালেঙ্কো (১৯৯৪), রিস্টো স্টয়চকভ (১৯৯৪) ও ডেভর সুকার (১৯৯৮)। খেয়াল করে দেখুন, বিশ্বকাপে টানা ছয় টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতারা ৬টি করে গোল করেছেন! কিন্তু এখানেই শেষ নয়। সর্বশেষ ২০১৪ ব্রাজিল বিশ্বকাপেও গোল্ডেন বুটজয়ী কলম্বিয়ার হামেস রদ্রিগেজ ৬ গোল করেছিলেন।
বিশ্বকাপে এ পর্যন্ত কুড়িটি টুর্নামেন্টে একক ও যুগ্ম মিলিয়ে এ পর্যন্ত ২৯ জন সর্বোচ্চ গোলদাতা দেখা গেছে। এর মধ্যে ১৯৫৮ সুইডেন বিশ্বকাপে একাই ১৩ গোলের রেকর্ড গড়েন জাস্ট ফন্টেইন। এই রেকর্ড কেউ ভাঙতে পারেনি। এক টুর্নামেন্টে ১১ গোল ও ১০ গোল করেছেন যথাক্রমে স্যান্দর ককসিস (১৯৫৪) ও জার্ড মুলার (১৯৭০)। ৮টি করে গোল করেছেন স্তাবিল (১৯৩০), আদেমির (১৯৫০) ও ব্রাজিলের রোনালদো (২০০২)। ৭টি করে গোলও দুজন করেছেন—লিওনিদাস (১৯৩৮) ও লাতো (১৯৭৪)।
৫ গোল করে ‘গোল্ডেন বুট’ জিতেছেন ৬ জন। ১৯৩৪ বিশ্বকাপে ৫ গোল করে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন সাবেক চেকোস্লোভাকিয়ার কিংবদন্তি ওল্ডরিখ নেজেদলি। এর ৭২ বছর পর ২০০৬ বিশ্বকাপে ৫ গোল করে গোল্ডেন বুট জিতলেন মিরোস্লাভ ক্লোসা। ঠিক তার পরের টুর্নামেন্টেই ৫ গোল করে যুগ্মভাবে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন চার খেলোয়াড়—টমাস মুলার, ওয়েসলি স্নাইডার, ডেভিড ভিয়া ও ডিয়েগো ফোরলান।
৪ গোল করেও গোল্ডেন বুট জয়ের নজির আছে। সেটাও আবার বিশ্বকাপের এক টুর্নামেন্টে যুগ্মভাবে! ১৯৬২ বিশ্বকাপে ৪ গোল করে যুগ্মভাবে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন ৬ জন—গারিঞ্চা, ভাভা, লিওনেল সানচেজ, ফ্লোরিয়ান আলবার্ট, ভ্যালেন্তিন ইভানভ, দ্রাগান জার্কোভিচ।
৬ এবং গোল নিয়ে লেখাটা দুটি তথ্য দিয়ে শেষ হোক। ১৯৫৮ বিশ্বকাপে টানা ছয় ম্যাচে গোল করেছিলেন ফরাসি কিংবদন্তি ফন্টেইন। বিশ্বকাপে টানা ম্যাচে গোল করার এই রেকর্ড ১৯৭০ বিশ্বকাপে স্পর্শ করেন ব্রাজিলের কিংবদন্তি উইঙ্গার জর্জিনহো।
বিশ্বকাপে সর্বোচ্চ সংখ্যক টুর্নামেন্টে কোচিংয়ের রেকর্ডটাও এক ব্রাজিলিয়ানের। কার্লোস আলবার্তো পাহেইরার (১৯৮২, ১৯৯০, ১৯৯৪, ১৯৯৮, ২০০৬ ও ২০১০)।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com