শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:১৩ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
তাহিরপুরে জনপ্রতিনিধিদের আন্তরিক প্রচেষ্টায় নাওটানা বাঁধ ফের মেরামত

তাহিরপুরে জনপ্রতিনিধিদের আন্তরিক প্রচেষ্টায় নাওটানা বাঁধ ফের মেরামত

স্টাফ রিপোর্টার::
সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার টাঙ্গুয়ার হাওরে আইইউসিএন নির্মিত পুরনো একটি বাধ মাছ শিকারের লোভে স্থানীয় মৎস্যজীবিরা কেটে দিয়েছে। টাঙ্গুয়ার হাওরে ফসলি জমি না থাকলেও পার্শবর্তী গ্রামগুলোর কান্দায় চাষকৃত অল্প জমি ক্ষতি হয়েছে বলে কৃষকরা জানিয়েছেন। তবে পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে এই বাধটি ৩-৪ বছর আগে তাহিরপুরের টাঙ্গুয়ার হাওর রক্ষণাবেক্ষণে নিয়োজিত আইইউসিএন নামক একটি সংগঠন তাদের কমিউনিটির লোকদের দিয়ে নির্মাণ করেছিল। এই বাধের পার্শবর্তী হাওরগুলো ঝুকির মুখে পড়তে পারে এই আশঙ্কায় স্থানীয় উপজেলা চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল শনিবার স্থানীয় জনপ্রতিনিধিসহ হাওর রক্ষণাবেক্ষণে নিয়োজিত সংশ্লিষ্টদের নিয়ে সকাল থেকেই বাধের পানি আটকানোর চেষ্টা করেন। ইতোমধ্যে বাধের ভাঙ্গা অংশে বাশ ও মাটির বস্তা দিয়ে বাধটি ফের মেরামত করে পানি আটকাতে সক্ষম হয়েছেন।
গত বৃহষ্পতিবার রাতে টাঙ্গুয়ার হাওরে অবাধে মাছ ধরার লোভে কমিউনিটি নির্মিত বাধটি কেটে দেয় কিছু মৎস্যজীবী। এ ঘটনায় কমিউনিটির সদস্য খসরুল আলম থানায় অভিযোগ দায়ের করলে পুলিশ আনোয়ার হোসেন নামের এক অভিযুক্তকে আটক করেছে।
শনিবার সকাল থেকেই কামরুজ্জামান কামরুল স্থানীয় ইউপি চেয়ারম্যান খসরুল আলম, হাওর রক্ষণাবেক্ষণে নিয়োজিত কর্মকর্তা ইয়াহইয়া সাজ্জাদসহ স্থানীয়দের নিজে দীর্ঘক্ষণ কাজ করে বাধের পানি আটকাতে সক্ষম হন। পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আবু বকর সিদ্দিক ভুইয়া বলেছেন নাওটানা বাধটি পানি উন্নয়ন বোর্ডের বাধ নয়। এখানে পাউবো কখনো ফসলরক্ষার জন্য বাধও নির্মাণ করেনি। কয়েক বছর আগে টাঙ্গুয়ার হাওর রক্ষণাবেক্ষণে নিয়োজিত আইইউসিএন নামক একটি সংগঠন বাধটি নিজিদের মৎস্য আহরণের স্বার্থে নির্মাণ করেছিল। তাহিরপুর উপজেলা চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল বলেন, টাঙ্গুয়ার হাওরে ফসলি জমি নেই। তবে গ্রামের পাশে উচু কান্দায় কিছু জমি চাষ করেন কৃষক। দেশিপ্রজাতির এই ধান বেশিরভাগই কেটে নিয়েছেন। অল্প জমি ক্ষতি হয়েছে। কিন্তু এই বাঁধটি না বাঁধলে আশপাশের হাওরের বাঁধ ঝূকিতে পড়তো এবং ফসলও ক্ষতিগ্রস্ত হতে পারতো এই আশঙ্কায় আমরা আজ সকাল থেকে বাধটি আবার পুনরায় মেরামত করেছি। এখন আর পানি যাচ্ছেনা। তিনি বলেন, গত রাতে উপজেলা নির্বাহী অফিসারও বাঁধে এসেছিলেন। তিনিও পানি আটকানোর চেষ্টা করেছেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com