শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:৪৪ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
-প্রতিমন্ত্রী এম এ মান্নান হলেন উন্নয়নের রুপকার তিনি কথায় নয় কাজে বিশ্বাসী

-প্রতিমন্ত্রী এম এ মান্নান হলেন উন্নয়নের রুপকার তিনি কথায় নয় কাজে বিশ্বাসী

নিজস্ব প্রতিবেদক, মো.শহীদ মিয়া::   সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা নিয়ে গঠিত সংসদীয় আসন সুনামগঞ্জ ০৩ আসনটি অত্যন্ত  গুরুত্বপূর্ণ -এই আসন থেকে নিবার্চিত হয়ে স্বাধীন বাংলাদেশের প্রথম পররাষ্ট্রমন্ত্রী দায়িত্ব পালন করেছিলেন মরহুম আব্দুস সামাদ (আজাদ) স্পীকার হুমায়ুন (রসিদ) সহ বিভিন্ন সময়ের বিভিন্ন দলের দায়িত্বপ্রাপ্ত নেতৃবৃন্দ-বর্তমান সাংসদ ও প্রতিমন্ত্রী এম.এ.মান্নান যে উন্নয়নের চমক দেখাচ্ছেন বিগত ৫০ বছরেও এত উন্নয়ন হয়নি-উন্নয়নের জোয়ার সুনামগঞ্জ জেলা জুড়ে ঝলমল করছে-তারই প্রমান স্বরুপ প্রত্যন্ত এলাকায় ছোট ছোট বসতবাড়িগুলো এখন সন্ধ্যার পর আলোকিত হয়ে ওঠে। যেখানে এক সময় সন্ধ্যা নামলেই মোমবাতি কিনে আনতে ব্যস্ত সময় কাটতো বাসিন্দাদের। সড়ক ব্যবস্থার উন্নতি হওয়ায় ব্যবসা-বাণিজ্যে সমৃদ্ধ হয়ে উঠেছে এলাকা। দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় একের পর এক উন্নয়নমূলক কর্মকান্ড দেখে মানুষের মাঝে দেখা দিয়েছে অনাবিল আনন্দ। এক সময়ের অবহেলিত এ উপজেলাকে উন্নয়নের ছোঁয়ায় বদলে দিচ্ছেন অর্থ মন্ত্রনালয় ও পরিকল্পনা মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী স্বজ্জন রাজনীতিবিদ ও জননেতা এম এ মান্নান। আনাচে কানাচে রাজনৈতিক আলোচনা – সমালোচনার ভীড়ে এ কথা স্বীকার করেন তাঁর অঞ্চলের বিরোধী দলগুলোর নেতাকর্মীরাও। দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অবকাঠামোগত উন্নয়নসহ অনেক স্কুল কে কলেজে উন্নীতকরণ করা হয়েছে। পাগলা স্কুল এন্ড কলেজ এর একটি উদাহরণ।

উপজেলাকে কেন্দ্র করে দক্ষিণ সুনামগঞ্জের বিভিন্ন এলাকায় ব্যবসা কেন্দ্র, মসজিদ, মাদরাসা, কমিউনিটি সেন্টার, মার্কেট, ব্যাংক বীমাসহ নানা ধরনের দৃষ্টিনন্দন স্থাপনা গড়ে তোলা হয়েছে। দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার প্রত্যন্ত অঞ্চলে বিদ্যুৎ ব্যবস্থা ও অন্যান্য সুযোগ সুবিধা নিশ্চিত করা হয়েছে। আধুনিক ও দৃষ্টিনন্দন দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদ ভবন। উপজেলায় অনলাইন ব্যাংকিং সুবিধা দিচ্ছে প্রায় ৩ থেকে ৪টি ব্যাংক। উপজেলা গঠনের পর থেকে এরুপ উন্নয়ন চোখে পড়েনী। আর এটি মাথায় রেখে অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নিজের এলাকার উন্নয়নের দিকে নজর দিচ্ছেন । তার ঐকান্তিক প্রচেষ্টায় উন্নয়নের ধারাবাহিকতা ধরে রেখে ঘুরে দাঁড়াচ্ছে দক্ষিণ সুনামগঞ্জের মানুষের আর্থসামাজিক অবস্থা। এক যুগ আগেও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় উন্নয়ন বলতে হাতে গোনা কিছু দেখা গেলেও সেই দৃশ্যপট পাল্টেছে খুব কম সময়ে ।

অভিজ্ঞ মহলের মতে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রীর একক প্রচেষ্টায় বিগত ৭ বছরে নতুন রূপ পেয়েছে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা। কার্প হ্যাচারী শান্তিগঞ্জ এলাকায় স্থাপনে হয়েছে কর্মসংস্থান। আর এর পেছনের পরিকল্পণাকারি হিসেবে এম এ মান্নান কে দেখছেন স্থানীয়রা। ব্যক্তি জীবনে আপোষহীন ও দরিদ্রদের কাছে উদার মনের মানুষ এম এ মান্নান এমপি নির্বাচিত হওয়ার পর ক্ষমতার দম্ভ কখনোই স্পর্শ না করে সুনামগঞ্জ-০৩ আসনের উন্নয়নে ছিলেন অগ্রনায়ক। যার তুলনা তিনি নিজেই।

জানা গেছে, দেশ স্বাধীন হওয়ার পর এখানকার সাংসদরা আশানুরূপ উন্নয়ন কর্মকান্ডে ব্যর্থ হলেও সুনামগঞ্জ-০৩ আসনে পর পর দুই বার নির্বাচিত সাংসদ এম এ মান্নান এমপি বিগত ৭/৮ বছরে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় ব্যাপক উন্নয়ন কর্মতৎপরতা চালিয়েছেন। এরমধ্যে উপজেলা পরিষদ ভবন নির্মান, আবাসিক ডর্মেটরী নির্মান, ফায়ার সার্ভিস ষ্টেশন নির্মান, নতুন থানা ভবন নির্মাণ, উপজেলা মৎস্য অফিস নির্মান, উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ, কেন্দ্রীয় শহীদ মিনার নির্মান, ৫ম তলা বিশিষ্ট ডুংরিয়া উচ্চ বিদ্যালয় ভবন, ৫শ আসন বিশিষ্ট ঝিলমিল অডিটোরিয়াম, নিমার্ণ প্রক্রিয়াধীন রয়েছে উপজেলা কেন্দ্রীয় মসজিদ, উপজেলা ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল, উপজেলা স্টেডিয়াম, টেক্সটাইল কলেজ, উপজেলা স্টেডিয়াম, খাদ্য গোদাম, বিদ্যুৎ উপকেন্দ্র, দেখার হাওরের উতরারিয়া বাধ এলাকায় রাবার ড্যাম্প স্থাপন সহ বেশ কয়েকটি নতুন ভবন নির্মান, এ উপজেলায় নিরবিচ্ছন্ন বিদ্যুতের জন্য পাওয়ার ষ্টেশন স্থাপন, শান্তিগঞ্জ রজনীগঞ্জ সড়ক নির্মাণ, উপজেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে নতুন ভবন নির্মাণ, উচ্চ বিদ্যালয়ে নতুন ভবন নির্মান, প্রতিটি ইউনিয়নের সাথে উপজেলা সদরের যোগাযোগ রাস্তা, অসংখ্য কাজ তাগিদের সঙ্গেই বাস্তবায়ন করতে চান প্রতিমন্ত্রী এম এ মান্নান। ইতিমধ্যে ৮১কোটি টাকা ব্যয়ে জগন্নাথপুর পৌরশহর সহ পাগলা রানীগঞ্জ আউশকান্দি সড়কের কাজ শুরু হয়েছে-এবং জগন্নাথপুর উপজেলা বিভিন্ন স্কুল কলেজ মাদ্রসার নতুন ভবন নির্মাণ হয়েছে,জগন্নাথপুর ও দক্ষিণ সুনামগঞ্জে হাওর রক্ষা বাঁধের কাজ এবং প্রত্যকটি ইউনিয়ন পরিষদের জন্য ২কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে –

দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আতাউর রহমান বলেন, স্বাধীনতার পর থেকে কোন সময়েই দক্ষিণ সুনামগঞ্জে কোন উন্নয়নের ছোঁয়া লাগেনি। এম এম মান্নানের চেষ্টায় বর্তমান সরকারের উন্নয়নে দৃশ্যপট বদলে যাচ্ছে , এ উপজেলাবাসীর উন্নয়নে এম এ মান্নান একজন অগ্রনায়ক, আমরা বর্তমান সরকারের এ প্রতিনিধি কে আরো উৎসাহিত করি, তার কাজগুলো এলাকায় সর্বস্তরের মানুষের সুনাম কুড়িয়েছে, এ অঞ্চলের মানুষের এক সময়ে দুরবস্থা এখন কেটে গেছে, আগের দিন আমরা পেছনে ফেলে আসতে পেরেছি, সরকারের উন্নয়ন কর্মকান্ড মানুষের জীবন কে সমৃদ্ধ করে তোলেছে, আমরা ভালো আছি, ভালো আছে দক্ষিণ সুনামগঞ্জের আপামর মানুষ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com