বুধবার, ২৯ Jun ২০২২, ০২:৪৭ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
জামালগঞ্জের হালির হাওরের বেরী বাঁধটি সন্ত্রাসী প্রভাকর কতৃক হুমকির মূখে

জামালগঞ্জের হালির হাওরের বেরী বাঁধটি সন্ত্রাসী প্রভাকর কতৃক হুমকির মূখে

সুনামগঞ্জ প্রতিনিধি:
সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার হালির হাওরের বোরো ফসলরক্ষায় ঝুঁকিপূর্ণ কালিবাড়ি ক্লোজার(ভাঙা)ও ওই বাঁধের ক্ষতি সাধনের চেষ্টা চলছেই। সদর উপজেলার বেহেলী ইউনিয়নের বেরী বাধেঁর একমাত্র প্রধান বাধা হয়ে দাড়িয়েছে হরিপুর মৎস্যজীবি সমিতির সভাপতি একই গ্রামের নিকঞ্জু বিহারীর ছেলে প্রভাকর রায়। ক্লোজারের নিরাপত্তায় দুর্বৃত্তদের আইনের আওতায় আনার জোরালো দাবি উঠেছে। জানাযায়,গতবছর কালি বাড়ি ক্লোজারের ভাঙ্গা দিয়ে পানি এসে সমস্ত হাওরের ফসল তলিয়ে যায়। যার কারনে উপজেলা কাবিটা প্রকল্প বাস্তবায়ন ও মনিটরিং জেলা কমিটির সভায় এসব বিষয়ে বিস্তারিত তুলে ধরেন হালির হাওরের দায়িত্বপ্রাপ্ত পাউবোর উপ সহকারি প্রকৌশলী নিহার রঞ্জন দাসকে বেরী বাধেঁর দুপাশে ড্রেজারের মাটি গভীর গর্ত ভরাট করার জন্য উপজেলা তদারকি কমিটির সিদ্ধান্ত হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী শাখা কর্মকতা ও ড্রেজার কতৃপক্ষ বালি ভরাট করতে গেলে হরিপুর মৎস্য জীবি সমিতির সভাপতি প্রভাকর রায় শাখা কর্মকর্তাকে মোবাইলে ২টি নাম্বার থেকে গর্তে মাটি ভরাট করলে দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা ও হাত-পা ভাঙ্গাসহ প্রানে মারার হুমকি দেয়। হুমকির পর তদারকি কমিটির সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে গত ১২.০৩.১৮ তারিখে সমিতির সভাপতিসহ অজ্ঞাতনামা কয়েকেজনকে আসামি করে জামালগঞ্জ থানায় একটি সাধারন ডায়রি করেন পাউবোর উপজেলা শাখা কর্মকর্তা নিহার রঞ্জন দাস। পরদিন উপজেলা নির্বাহী কর্মকর্তা তদারকি কমিটির অন্যান্য সদস্যসহ ওই গর্তে মাটি ভরাটের কাজ শুরু করেন। কালিবাড়ি ক্লোজারের পার্শবর্তী হরিপুর গ্রামের ভজন তালুকদাকে বাধঁটি রক্ষণাবেক্ষনের দায়িত্ব দেওয়া হলেও কাজের কাজ কিছুই হয়নি।
গত ১৯ মার্চ সোমবার গভীর রাতে কালীবাড়ির বাঁধের কাছের গর্ত ভরাটের কাজে ব্যবহৃত ড্রেজার মেশিনের প্লাস্টিকের পাইপ ক্ষতিগ্রস্থ করে দুর্বৃত্তরা। লোহার সাবল গরম করে প্লাস্টিকের পাইপের কয়েক জায়গা ছিদ্র করা হয়। সর্বশেষ গত শনিবার রাতে ওই ক্লোজারের নিরাপত্তার দায়িত্বে থাকা লোকজনকে হুমকি দিয়ে ড্রেজারের পাইপ কেটে দেয় দুর্বৃত্তরা।
পাউবোর উপ-সহকারী প্রকৌশলী জানান, গত ১৯ মার্চ রাতে বৌলাই নদীর ড্রেজিং প্রকল্পের প্রধান প্রকৌশলী খায়রুল মোমেন আহমদ ড্রেজারের পাইপ ছিদ্র করার বিষয়টি জামালগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবগত করেন। চিঠিতে ড্রেজার মেশিনের নিরাপত্তা জোরদার ও ঘটনার সাথে জড়িতদের শাস্তির জন্য অনুরোধ করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মনিরুল হাসান জানান, বাঁধ-ক্লোজার ও ড্রেজার মেশিনের নিরাপত্তা জোরদার ও ঘটনার সাথে জড়িতদের দ্রুত বিচার আইনে ও জন গুরুত্ব বিবেচনায় তদন্ত করে আইনের আওতায় আনার থানার অফিসার ইনচার্জকে চিটি দেওয়া হয়েছে। পাশাপাশি ওই বাঁধের পাহাড়ার জন্য ইউপি সদস্য মনু মিয়াকে ১০ জন পাহাড়াদারসহ বাধঁ ও ড্রেজারের নিরাপত্তার দায়িত্ব দেওয়া হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com