রবিবার, ২৬ Jun ২০২২, ০৮:৪৫ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
দক্ষিণ সুনামগঞ্জে হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন কমিটির বাঁধ পরিদর্শন

দক্ষিণ সুনামগঞ্জে হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন কমিটির বাঁধ পরিদর্শন

স্টাফ রিপোর্টার,আবু সঈদ:
দক্ষিণ সুনামগঞ্জে হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন কমিটির সদস্যগণ হাওর রক্ষা বাঁধ পরিদর্শন করেন। গতকাল রবিবার বিকাল ৪.০০ ঘটিকায় হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন এর দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা কমিটির একটি প্রতিনিধি দল উপজেলার পূর্ব পাগলা ইউনিয়নের অন্তর্গত কাঁচিভাঙ্গা হাওরের অনুন্নয়ন প্রকল্প পিআইসি নং-০৯ ও দরগাপাশা ইউনিয়নের অন্তর্গত অনুন্নয়ন প্রকল্প পিআইসি নং-১ এই ২টি বাঁধ পরিদর্শন করেন।
পরিদর্শনে উপস্থিত ছিলেন হাওর বাঁচাও সুনামগন্জ বাঁচাও আন্দোলনের কেন্দ্রীয় বাঁধ বিষয়ক সম্পাদক মোঃ ওবায়দুল হক মিলন,দক্ষিন সুনামগন্জ উপজেলা কমিটির সদস্য সংবাদকর্মী মো.আবু সঈদ,মাহমুদ মিয়া,সাংবাদিক ইয়াকুব শাহরিয়ার,শহীদ মিয়া। পরিদর্শনকালে দেখা যায় পি আই সি নং-১১ এর ১ম পর্বের মেয়াদ শেষ হলে ও বাঁধের কাজ বাকী আছে। নীতিমালা অনুযায়ী উপরের অংশ মোটামুটি ঠিক আছে কিন্তু স্লোপের পরিমাণ কম। বাঁধের ২/৩ টি জায়গা ঝুকিপূর্ণ রয়েছে কিন্তু সেই অনুযায়ী কাজ হয়নি। বাঁধের অনেক জায়গা মাটি কাটার বাকি আছে। দুরমুজ হয়েছে কিছু অংশে কিন্তু দূর্বাঘাস লাগানো হয়নি। বাঁধের মাটি কাটার কাজের সাথে সংশ্লিষ্ট ঠিকাদার ডিগারকান্দি নিবাসী আব্দুল হক বলেন-শুনেছি ৭৮০০ ফুট কাজ হবে। সাইনবোর্ডের লেখা তো আমরা বুঝি না কিন্তু কাজ করেছি ৩৪৬০ ফুট এবং ঐ পর্যন্ত মাটি কাটার টাকা পেয়েছি। বাকী অংশের কাজ হয়নি কেন জানতে চাইলে তিনি বলেন- আমি শ্রমিক তাই এ সম্পর্কে কিছু বলতে পারব না। ডিগারকান্দি নিবাসী মখলিছ আলী বলেন- মরাটিলার আগ পর্যন্ত মধ্যখানে অসমাপ্ত থাকা ৩৫০ ফুট কাজ করার কথা। অফিসের লোকজন ম্যাজারমেন্ট করার সময় আমি দেখেছি ঐ স্থান ম্যাজারমেন্ট করা হয়েছে কিন্তু কাজ হয়নি কেন জানতে পারলাম না। নাজিমপুর নিবাসী হোসেন আহমদ বলেন-নাজিমপুরে ৩টি ভাঙ্গা ম্যাজারমেন্টে আছে কিন্তু কাজ হয়নি। তিনি ঐ কমিটির সদস্য কিনা জানতে চাইলে কোন উত্তর দিতে যাননি। ডিগারকান্দি গ্রামের নাম প্রকাশে অনিচ্ছুক একজন মুরুব্বী বলেন আমার বাড়ির সামনে নিচু জায়গা রয়েছে। মেম্বার কইছল ইখানে মাটি কাটাইব কিন্তু বুঝি না কাটাইব কি না জানি না। প্রকল্প সভাপতি ইউ পি সদস্য ইয়াহিয়াকে কাজের অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন-অসমাপ্ত কাজ আমি ৩ দিনের মধ্যে শেষ করে ফেলব। বাঁধের ঝুকিপূর্ণ স্হানে স্লোপ সম্পর্কে তিনি বলেন-আমি আগামী কালই লোক কাজে লাগাচ্ছি। অসমাপ্ত সব কাজ শেষ করব। আমাকে একটু সময় দেন। দরগা পাশা ইউপি’র কাঁচিভাঙ্গা পিআইসি নং-১ এর প্রথম অংশটি ঝুঁকিপূর্ণ।
দরগাপাশা ইউপি’র কাঁচিভাঙ্গা বাঁধের পিআইসি নং-০১ সভাপতি কবিতা দাস এই বাঁধের প্রথম অংশ ও মাঝের অংশ ঝুঁকিপূর্ণ।

স্লোপ নাই,দুরমুছ থাকলেও বাঁধের নিচের মাপ সঠিক নয়,নোয়াগাও এর পাশের অংশটি বৃষ্টি সময় ভেঙ্গে পড়ার সম্ভাবনা বেশী। মোবাইল ফোনে জানতে চাইলে সম্ভব হয়নি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com