শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:১২ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
তাহিরপুরে এসডিসি-সমষ্টি প্রকল্পের মাঠ পরিদর্শন করলেন সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত

তাহিরপুরে এসডিসি-সমষ্টি প্রকল্পের মাঠ পরিদর্শন করলেন সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত

বিশেষ প্রতিনিধি :
বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত এইচ. ই. রেঁনে হোলেনস্টেইন এসডিসি-সমষ্টি প্রকল্পের মাঠ পরিদর্শণ করলেন। ৪ মার্চ রোববার মাঠ পরিদর্শনকালে তাঁর সাথে ছিলেন বাংলাদেশে অবস্থিত সুইজারল্যান্ড দূতাবাসের ফাস্ট সেক্রেটারী মি. ডেরেক জর্জ। কেয়ার বাংলাদেশ-এর কারিগরি সহযোগীতায়, আইডিয়া’র বাস্তবায়নে শ্রীপুর পূর্বপাড়া হাঁস পালনকারী দলের হাঁসের ডিম উৎপাদনে ও বিভিন্ন কার্যক্রমের অগ্রগতি এ পরিদর্শনের মূল লক্ষ্য। রেঁনে হোলেনস্টেইন পরিদর্শণকালে শ্রীপুর পূর্বপাড়া হাঁস পালনে জড়িত সদস্যদের সাথে বিভিন্ন বিষয় নিয়ে আলাপ-আলোচনা করেন। এছাড়াও হাঁস পালন ও উৎপাদন বিষয়ে স্থানীয় সেবা প্রদানকারী, বাজারজাতকরণ প্রক্রিয়ার সাথে জড়িত এ্যক্টরস, সেবা গ্রহণের ধরণ, উপজেলা প্রাণীসম্পদ অফিসার ও সমাজসেবকদের সাথে আলোচনা করেন।

এসডিসি-সমষ্টি প্রকল্প যেসকল সাব-সেক্টর নিয়ে কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে তার মধ্যে অন্যতম হল হাঁস পালন । হাঁস পালনে উৎপাদনের সাথে যেসব এলাকার সদস্যরা নিবিড়ভাবে জড়িত রয়েছে তারমধ্যে উল্লেখযোগ্য হচ্ছে তাহিরপুর উপজেলার দক্ষিণ শ্রীপুর ইউনিয়নে অবস্থিত শ্রীপুর গ্রাম। শ্রীপুর পূর্বপাড়ার সদস্যরা হাঁস পালন উৎপাদনের সাথে অনেক বছর ধরে জড়িত আছে। আলোচনার মাধ্যমে জানা গেছে এ এলাকার কৃষকদের আয়ের অারেকটি আয়ের অন্যতম উৎস হচ্ছে হাঁস পালন। আগে তারা দেশি হাঁস পালন করতেন বিধায় ডিম কম উৎপাদন হতো, এখন তাহারা বিদেশী খাকি খ্যাম্বেল পালন করছেন। এতে দেশের বাজারে বিশেষ করে সুনামগঞ্জ, তাহিরপুর সহ সর্বত্র জায়গায় এর চাহিদা মূলত বেড়ে গেছে,এতে সদস্যরা উৎপাদন বৃদ্ধির পাশাপাশি তার সুফলও পাচ্ছে।

আইডিয়া-এসডিসি-সমষ্টি প্রকল্প, উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা সমাপন চাকমা ও স্থানীয় সেবা প্রদানকারী শাহ আলম এর যৌথ প্রচেষ্টায় হাঁস পালনে ডিম উৎপাদনে তার গুনগত মান উন্নয়নে কৃষকদের পদ্ধতিগতভাবে হাঁস পালনে উন্নয়নের ক্ষেত্রে উৎসাহী করণে কারিগরি প্রশিক্ষণ প্রদান করে আসছেন। পরিদর্শণকাল আরও উপস্থিত ছিলেন সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার মি. সোহেল ইবনে আলী, কেয়ার বাংলাদেশ-এর এ্যসিসটেন্ট কান্ট্রি ডিরেক্টর আরশাদ মাহমুদ, সিনিয়র টিম লিডার, গিয়াস উদ্দীন তালুকদার, এ্যাডভাইজার-সোস্যাল সার্ভিস, সাইফউদ্দীন আহমেদ, রিজিওন্যাল প্রোগ্রাম ম্যানেজার আব্দুল মালেক খাঁন, আইডিয়ার নির্বাহী পরিচালক নজমুল হক, প্রজেক্ট ম্যানেজার আমিনুর রহমান, সমাজ সেবক রোকেয়া বেগম ও মাহিবুল ইসলাম, উপকরণ বিক্রেতা আকিক রেজা,ডিম কালেক্টর আকিক মিয়া,ডিম আড়ৎদার তপন দাশ,স্যানেটারী ট্রেডার্স রুপক দাশ,একমি কোম্পানীর প্রতিনিধি আবুল হোসেন,এসময় আরও উপস্থিত ছিলেন আইডিয়া এসডিসি সমষ্টি প্রকল্পের প্রজেক্ট অফিসার সিরাজুল ইসলাম সিরাজ,মাঠ সহায়ক বিদেশ রঞ্জন চৌধুরী,সন্দীপ কুমার মিত্র,সামিউল কবির ও শ্যামলেন্দু দে প্রমুখ।

উল্লেখ্য, আইডিয়া-এসডিসি-সমষ্টি প্রকল্প দরিদ্র সুবিধাবঞ্চিত এবং নারীদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে-আয় বৃদ্ধি, পুষ্টিমান সমৃদ্ধ খাবার গ্রহন, উন্নততর স্বাস্থ্য ও শিক্ষা লাভের সুযোগ সৃষ্টি করার মাধ্যমে জীবন মানের উন্নয়ন ঘটানোর লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com