শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:৪৫ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
তাহিরপুরে এসডিসি-সমষ্টি প্রকল্পের কমিউনিটি কমিটির প্রশিক্ষণ অনুষ্ঠিত

তাহিরপুরে এসডিসি-সমষ্টি প্রকল্পের কমিউনিটি কমিটির প্রশিক্ষণ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:আইডিয়া-এসডিসি-সমষ্টি প্রকল্পের উদ্যোগে,কেয়ার বাংলাদেশ-এর সহযোগিতায় এবং এসডিসি-এর অর্থায়নে তাহিরপুর উপজেলার বালিজুরী ইউনিয়নের কমিউনিটি পর্যায়ে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। সমষ্টি প্রকল্পের কর্ম এলাকায় হাঁস পালন,সবজী চাষের মাধ্যমে উপকারভোগীদের আর্থিক স্বচ্ছলতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছে। আর্থিক স্বচ্ছলতা আনায়নে উপকারভোগীদের পুঁজির সমস্যা সমাধানে কমিউনিটি
পর্যায়ে উপকারভোগীদের উদ্যোগে সঞ্চয়ী দল গঠিত হয়। কমিউনিটি পর্যায়ে সঞ্চয়ী দল গঠণ পরবর্তী সঞ্চয়ী দল পরিচালনার ক্ষেত্রে সমাজ পরিবর্তনে সঞ্চালকগণের ইউনিয়ন পর্যায়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। এরই ধারাবাহিকতায় সঞ্চয়ী দলের ব্যবস্থাপনা কমিটি গঠণপূর্বক সমাজ পরিবর্তনে সঞ্চালকগণের মাধ্যমে কমিউনিটি ভিত্তিক ব্যবস্থাপনা কমিটির প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। উক্ত প্রশিক্ষণে আদর্শ সঞ্চয়ী দলের গঠণ প্রক্রিয়া, সঞ্চয়ের নিরাপত্তার ক্ষেত্রে করণীয়,সঞ্চয় ব্যবস্থাপনা, সঞ্চয়ের ব্যবহার, প্রাকৃতিক দূর্যোগ ও আপদকালীন সময় সঞ্চয়ের গুরুত্ব ও সঞ্চয়ী দলের গঠণতন্ত্র বিষয় আলোচনা করা হয়।
প্রশিক্ষণে আইডিয়া-এসডিসি-সমষ্টি প্রকল্পে ফিল্ড ফ্যাসিলিটেটর সামিউল কবির সঞ্চয়ী দলের ব্যবস্থাপনা কমিটির সদস্যদের দায়িত্ব ও কর্তব্য বিষয় আলোচনা করেন। প্রশিক্ষণে আরও উপস্থিত ছিলেন, ফিল্ড ফ্যাসিলিটেটর শ্যামলেন্দু দে, এসসিএ লিপি রানী তালুকদার, নবীনুর মিয়া, সুলতানা আক্তার,ও গণেশ তালুকদার প্রমূখ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com