শনিবার, ২৫ Jun ২০২২, ০৫:০৮ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
দোয়ারাবাজারে বাঁধের কাজ পর্যবেক্ষণে সাংবাদিক আশিক মিয়াকে আহবায়ক করে বিশেষ কমিটি গঠন

দোয়ারাবাজারে বাঁধের কাজ পর্যবেক্ষণে সাংবাদিক আশিক মিয়াকে আহবায়ক করে বিশেষ কমিটি গঠন

এম এ মোতালিব ভুঁইয়া:সুনামগঞ্জ জেলায় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের ক্ষতিগ্রস্ত বাঁধ মেরামত, নদী-খাল পুনঃখননের জন্য স্কীম প্রস্তুত ও বাস্তবায়নের লক্ষ্যে কাবিটা নীতিমালা-২০১৭ অনুযায়ী সুষ্ঠুভাবে কাজ পর্যবেক্ষণের জন্য জেলা ও উপজেলা পর্যায়ে বিশেষ কমিটি গঠন করা হয়েছে। জেলা প্রশাসন সূত্রে এই তথ্য জানাগেছে।
জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত অফিস আদেশের অনুলিপি মন্ত্রিপরিষদ বিভাগের সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব, পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের ভারপ্রাপ্ত সচিব, সিলেট বিভাগের কমিশনার, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ হাওর জলাভূমি উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক, পাউবো সিলেটের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলীসহ সংশ্লিষ্টদের কাছে প্রেরণ করা হয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানাগেছে, সুনামগঞ্জ জেলায় পানি উন্নয়ন বোর্ড কর্তৃক বাস্তবায়িত উন্নয়ন খাতে ৩৩০টি এবং অনুন্নয়ন খাতে ৪৩২টি স্কিম রয়েছে। এই প্রকল্পসমূহ পর্যবেক্ষণ করার জন্য জেলা বিশেষ কমিটি গঠন করা হয়েছে। ১৬ সদস্যের এই কমিটিতে আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)। সদস্য হিসেবে রয়েছেন জেলা আ.লীগের সাবেক সহ-সভাপতি অ্যাড. আফতাব উদ্দিন আহমেদ, নারীনেত্রী শীলা রায়, প্রফেসর দিলীপ কুমার মজুমদার, অ্যাড. স্বপন কুমার দেব, হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের সভাপতি অ্যাড. বজলুল মজিদ চৌধুরী খসরু, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. মল্লিক মো. মঈন উদ্দীন আহমদ, সচেতন নাগরিক কমিটির সভাপতি মো. গোলাম কিবরিয়া, রেডক্রিসেন্ট সোসাইটির সাধারণ সম্পাদক অ্যাড. পীর মতিউর রহমান, বাংলাদেশ টেলিভিশনের জেলা প্রতিনিধি অ্যাড. আইনুল ইসলাম বাবলু, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক দেওয়ান ইমদাদ রেজা চৌধুরী, শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাঠাগারের সাধারণ সম্পাদক অ্যাড. সালেহ আহমদ, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক অ্যাড. শামছুল আবেদীন, হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান, জেলা রোভার স্কাউটস সম্পাদক শাহ আবু নাসের, দৈনিক প্রথম আলো সুনামগঞ্জ প্রতিনিধি খলিল রহমান। এই কমিটি সুনামগঞ্জ জেলার কাবিটা কাজসমূহ নিয়মিত পর্যবেক্ষণ করবেন এবং কোনোরূপ ত্রুটি-বিচ্যুতি অসংগতি হলে সংশ্লিষ্ট সকলকে অবহিত করবেন।
এছাড়া উপজেলা পর্যায়ে ৩ সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে।
দোয়ারাবাজার পাউবো কর্তৃক বাস্তবায়িত উন্নয়ন খাতে ২৫টি স্কিম ও অনুন্নয়ন খাতে ১৪টি স্কিমের কাজ পর্যবেক্ষণে গঠিত বিশেষ টিমের আহ্বায়কের দায়িত্বে রয়েছেন গণমাধ্যম প্রতিনিধি সাংবাদিক মো. আশিক মিয়া, সদস্য হিসেবে রয়েছেন দোয়ারাবাজার মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আব্দুল মালেক ও কৃষক প্রতিনিধি সারদা কান্ত দাস। জানা যায়, ২০১৭ সালের মার্চ মাসে সুনামগঞ্জ জেলা সংঘটিত অকাল বন্যার ফলে ক্ষতিগ্রস্ত বাঁধ মেরামত/পুনঃনির্মাণকল্পে সরকার ২০১০ সালের নীতিমালার পরিবর্তে হাওর এলাকায় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের ক্ষতিগ্রস্ত বাঁধ মেরামত, নদী/খাল পুনঃখননের জন্য স্কিম প্রস্তুত ও বাস্তবায়নের লক্ষ্যে কাবিটা নীতিমালা-২০১৭ প্রণয়ন করে। এই নীতিমালা অনুযায়ী সুষ্ঠুভাবে কাজ পর্যবেক্ষণের জন্য জেলা ও উপজেলা পর্যায়ে বিশেষ কমিটি গঠনের বিধান রয়েছে। সে অনুযায়ী জেলা ও উপজেলা পর্যায়ে বিশেষ কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিগুলো কাবিটা কাজসমূহ নিয়মিত পর্যবেক্ষণ করবেন এবং কোনোরূপ ত্রুটি-বিচ্যুতি-অসংগতি পরিলক্ষিত হলে সংশ্লিষ্ট সকলকে অবহিত করবেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com